• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী

দ্রুত সংশোধন করে রাজাকারের তালিকা প্রকাশের নির্দেশ প্রধানমন্ত্রীর

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০১৯  

মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়কে ভুল সংশোধন করে রাজাকারের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ বুধবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ তথ্য জানান। প্রসঙ্গত রবিবার ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে থাকা তালিকাটি প্রকাশ করে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। 

ওবায়দুল কাদের আরও জানান, সারাদেশে শুরু হওয়া শুদ্ধি অভিযানের সঙ্গে সঙ্গতি রেখেই দলের নেতৃত্ব ঠিক করা হবে। 

 প্রসঙ্গত, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকারের তালিকায় সরকারি দল আওয়ামী লীগের অনেক নেতা, মুক্তিযোদ্ধা ও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রধান আইনজীবীর নাম উঠে আসায় তালিকা নিয়ে দেশব্যাপী আলোচনা-সমালোচনার ঝড় বইছে। তালিকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও চলছে তীব্র সমালোচনা।

মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগ নেতাদের কয়েকজনের নাম তালিকাভুক্ত দেখে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন স্থানীয় নেতা-কর্মী ও মুক্তিযোদ্ধারা। দেশের কোথাও কোথাও বিক্ষোভ কর্মসূচিও দেওয়া হয়েছে। গত রবিবার রাজাকার তালিকা প্রকাশ করে সরকার। এতে রয়েছে স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের নাম। প্রকাশিত তালিকা নিয়ে দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেছেন, ব্যাপকভাবে অভিযোগ পাওয়া গেলে তালিকা প্রত্যাহার করা হবে। আর ‘দুই-এক শ’ নামে ভুল হলে সংশোধন করা হবে। আর স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তালিকা প্রকাশের আগে আরও যাচাই-বাছাই করার প্রয়োজন ছিল।