• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

গ্যাস্ট্রিকের সমস্যা অবহেলা করলে হতে পারে যে গুরুতর রোগ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

ভুল খাদ্যাভ্যাসের কারণে মানুষের পেটে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বিশেষ করে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়। অতিরিক্ত ফাস্টফুড ও বাইরের ভাজা খাবার খেলে অনেক রোগ হওয়ার ঝুঁকি থাকে ও পেটে বারবার গ্যাস তৈরি হতে থাকে। আর এ সমস্যা অবহেলা করলে গুরুতর রোগ হতে পারে।

ক্রমাগত গ্যাস হলে পাথর তৈরি হওয়ার ঝুঁকি থাকে। শুধু তা ই নয়, একটানা জাঙ্ক ফুড খেলে ফুড পয়জনিংয়ের সমস্যাও হতে পারে।

অনেক সময় গ্যাসের কারণে বমি ও ডায়ারিয়াও হয়। দীর্ঘসময় ধরে গ্যাস তৈরি হলে তা সরাসরি হার্টে প্রভাব ফেলে, যে কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি থাকে। এসব এড়াতে স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

এছাড়া দৈনন্দিন রুটিনের মান উন্নত করা উচিত। যদি আপনার পেট ভারী হয়ে থাকে, অল্প একটু খেলেই পেট ভরে যায় বা পেট ফোলার মতো সমস্যা হয় বা পেটে লাগাতার গ্যাস জমতে থাকে, তাহলে দ্রুত তার চিকিৎসা করিয়ে নিন। চিকিৎসা না করালে নানা রোগ হতে পারে।

অ্যাসিডের সমস্যা থেকে চটজলদি রেহাই দেয় আদা। পেটের অ্যাসিড কমাতে সাহায্য করে আদার পুষ্টিগুণ। আদা শুধু চিবিয়ে খেলেই অ্যাসিডিটির সমস্যা থেকে রেহাই পাবেন। অথবা এক গ্লাস পানি আদা ফুটিয়ে নিয়ে সেই পানি পান করতে পারেন।

অ্যালোভেরা জেলের মধ্যে প্রদাহনাশী গুণ আছে। এটি খাদ্যনালির জ্বালাভাব কমায়। পাশাপাশি অ্যাসিডের পরিমাণও কমিয়ে দেয়। অ্যালোভেরা পাতা কেটে প্রথমে জেলি বার করে নিতে হবে।

এই জেলি আধা কাপ পানি গুলে খেয়ে নিন। অ্যাসিডিটির সমস্যায় নিয়মিত ভুগলে খাবার খাওয়ার আগে এই আধ কাপ পানি খাওয়া শুরু করুন। আর ভুগতে হবে না সমস্যায়।