• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা দুর্নীতির বিরুদ্ধে অভিযান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করে না দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী : প্রধানমন্ত্রী আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব সরকার ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে সরকার যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নে পরিকল্পিত ও দক্ষ জনসংখ্যার গুরুত্ব অপরিসীম বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন: শি জিনপিং চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

ফায়ার সার্ভিসের গাড়ি থেকে টোল না নিতে নির্দেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ জুলাই ২০২৪  

পদ্মা ও যমুনা সেতু বাদে সড়ক, মহাসড়ক, ব্রিজ, ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে, ফেরিতে চলাচলের সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কোনো গাড়ি থেকে টোল বা চার্জ আদায় বা আরোপ না করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিটে প্রাথমিক শুনানির পর সোমবার (১ জুলাই) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসাইন দোলনের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

বিভিন্ন সময়ে ফায়ার সার্ভিসের টোল দেওয়া নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ করা হয়।

এটি জানার পর ফায়ার সার্ভিসের গাড়িকে টোলমুক্ত রাখতে গত ৬ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ আভ্যন্তরীণ নৌ-পরিবহন মন্ত্রণালয়ের চেয়ারম্যান ও সচিব বরাবর আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনির উদ্দিন।

সাড়া না পেয়ে হাইকোর্টে রিট করেন তিনি। আদালতে রিটের পক্ষে আইনজীবী মো. মনির উদ্দিন নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রুলে সড়ক, মহাসড়ক, ব্রিজ, ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে, ফেরিতে চলাচলের সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের গাড়ি থেকে টোল বা চার্জ আদায় বা আরোপ কেন বে-আইনি ঘোষণা করা হবে না, জানতে চেয়েছেন হাইকোর্ট।

আইনজীবী মো. মনির উদ্দিন বলেন, সড়ক-মহাসড়ক, ব্রিজ, ফ্লাইওভার, এক্সপ্রেসওয়ে, ফেরি, টানেলে চলাচলে রাষ্ট্রপতি ছাড়া সবাইকে টোল দিতে হয়। কিন্তু ফায়ার সার্ভিস মানুষের জানমাল রক্ষায় কাজ করে থাকে। তাদের গড়ি চলাচল নির্বিঘ্ন হওয়া দরকার। কিন্তু টোল আইন, ১৮৫১, কক্সবাজারের জন্য প্রণীত ১৯৮৫ সালের সড়ক ও জনপথ (সওজ) টোল আইন, ২০১৪ সালের টোল নীতিমালা এবং চলতি বছর ২৬ জুন গেজেট আকারে প্রকাশিত টোল নীতিমালা, ২০২৪ (সংশোধিত) এর কোথাও ফায়ার সার্ভিসের গাড়িকে টোলমুক্ত রাখা হয়নি। বরং টোল না দিলে শাস্তি ও জরিমানার বিধান আছে। এসব যুক্তি শোনার পর আদালত রুলসহ আদেশ দিয়েছেন। পদ্মা সেতু আন্তর্জাতিক চুক্তিতে করা। তাই সে বিষয়ে আদালত হস্তক্ষেপ করেনি।