• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল এক্স ডটকম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ মে ২০২৪  

বর্তমানে অনলাইন জগতে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম এক্স (সাবেক টুইটার)। শুধু এলিট শ্রেণির মানুষেরাই নন সাধারণ মানুষেরাও এখন ব্যবহার করছেন এই মাধ্যম। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই রয়েছে এর ব্যবহারকারী। দিন দিন বাড়ছে এক্সের ব্যবহারকারীর সংখ্যাও।

এদিকে নানা টানাপোড়েনের পর ২০২২ সালে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে জনপ্রিয় মাইক্রো ব্লগিং প্ল্যাটফরম টুইটার কিনে নেন মার্কিন ধনকুবের ও প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। টুইটার কিনে নেওয়ার পর নাম পরিবর্তন করে ‘এক্স’ দেওয়া হয়। দীর্ঘদিনের পরিচিত নীল পাখি বদলে যায় এই প্ল্যাটফর্ম থেকে। পাশাপাশি ব্র্যান্ডের নীল সাদা রঙের পরিবর্তে হয়ে যায় সাদা-কালো। সেই সময় থেকেই  টুইটার ডটকম টাইপ করলে তা সরাসরি এক্স ডটকমে নিয়ে যেত ইউজারদের।

মাস্ক জানিয়ে ছিলেন, এবার থেকে আর ‘টুইট’ নয়, বলতে হবে এক্স হ্যান্ডেলে ‘পোস্ট’ করা হয়েছে। আর এবার এই সাইটের সমস্ত ডোমেনের নামও পরিবর্তিত করা হয়েছে। যার ফলে আনুষ্ঠানিক ভাবে টুইটার ডট কম এখন এক্স ডট কমে পরিণত হল।

ইলন মাস্ক এ নিয়ে এক্সে শুক্রবার লিখেছেন, সব কোর সিস্টেম এখন এক্স ডটকমে পাওয়া যাবে। বার্তার সঙ্গে একটি ছবিও যোগ করেছেন। যাতে বড় করে লেখা রয়েছে এক্স ডটকম। পরিবর্তিত হওয়ার পর প্রথমবার এক্স ডটকম ওয়েবসাইটে প্রবেশের পর নিচে একটি লেখা প্রদর্শিত হচ্ছে। সেখানে লেখা রয়েছে, ‘ইউআরএল পরিবর্তন করা হয়েছে। এটি আমরা আপনাদের জানাচ্ছি। তবে আপনাদের গোপনীয়তা ও তথ্য সুরক্ষার সেটিংস আগের মতোই অপরিবর্তিত থাকবে।’