• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

২০২৫ সালের মধ্যে শিশু শ্রম শূন্যের কোটায় আনা হবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৪  

বরিশালে দরিদ্র মানুষের সংখ্যা বেশি থাকায় শিশু শ্রমের হার বেড়েছে বলে জানানো হয়েছে এক কর্মশালায়। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর ১২টায় সার্কিট হাউজের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে ইউনিসেফের সহযোগিতায় শিশু শ্রম বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানেই এ তথ্য জানানো হয়। বরিশাল বিভাগীয় প্রশাসন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এবং শ্রম অধিদপ্তর এ কর্মশালা বাস্তবায়ন করেছে।

বরিশাল বিভাগীয় কমিশনার মো. শওকত আলীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন।

সচিব মাহবুব হোসেন বলেন, ২০২৫ সালের মধ্যে শিশু শ্রম শূন্যের কোটায় আনা হবে। এ লক্ষ্য পূরণে ৮০০ কোটি টাকার প্রকল্প অনুমোদন করা হয়েছে। সেই প্রকল্প চালু হলে আমাদের কর্মপরিধি আরও বাড়বে। এর মাধ্যমে আমরা লক্ষ্য পূরণে এগিয়ে যাব। প্রধানমন্ত্রী একা সব কিছু করতে পারবেন না। তিনি পলিসি দেবেন, আমরা সবাই মিলে তা বাস্তবায়ন করবো।

মাহবুব হোসেন আরও বলেন, বরিশালে শিশু শ্রমের হার শতকরা ৭ দশমিক ৩ ভাগ। জাতীয়ভাবে শিশু শ্রমের হার ৬ দশমিক ৮ ভাগ। বরিশালে দরিদ্র মানুষের সংখ্যা বেশি থাকায় শিশু শ্রমের হার বেড়েছে। আজকের কর্মশালায় যে মতামত পেয়েছি, তা কাজে লাগিয়ে আরও দ্রুত গতিতে কাজ করা হবে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সচিব হাজেরা খাতুন, বরিশাল জেলা প্রশাসক শহিদুল ইসলাম ও ইউনিসেফ’র বরিশালের চিফ ফিল্ড অফিসার আনোয়ার হোসেনসহ বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা।

অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিরা শিশু শ্রম নিরসনে পরামর্শ ও উন্মুক্ত আলোচনা করেন। এ সময় মাঠ পর্যায়ে শিশু আইন বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।