• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

গরমকে বশে রাখে মিশরীয় শরবত!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ মে ২০২৪  

বাড়ছে গরমের তীব্রতা। কিন্তু গরম যতই বাড়ুক এর তাপ আপনার ধারের কাছে ঘেষতে পারবে না বিশেষ এক পানীয়র কারণে। কোন সে পানীয়, জানেন কী?

গরমে আরাম আর প্রশান্তির আরেক নাম মিশরীয় শরবত। সভ্যতার ইতিহাসে বুদ্ধির দিক দিয়ে মিশরীয়রা সবার শীর্ষে এগিয়ে ছিলেন। তাই গরমকে বশে আনতে তাদের বিশেষ পানীয়কে কাজে লাগাতে পারেন।

মিশরীয়রা গরমে শীতল ও শরীরকে পানিপূর্ণ রাখতে এক বিশেষ পানীয় তৈরি করতেন। এ পানীয় তৈরি করতে প্রয়োজন হতো সামান্য কিছু উপকরণ। বাড়িতে এ পানীয় তৈরি করতে চাইলে জেনে নিন বিশেষ এ পানীয় বা শরবত তৈরির রেসিপিটি।

উপকরণ: মিশরীয় শরবত তৈরি করতে লাগবে ডাটা ছাড়া সবুজ পুদিনা পাতা এক কোপ, গোল মুসাম্বি লেবু রসের জন্য ২ টি, খোসাসহ সবুজ সুগন্ধি কাগজী লেবু কুচি সুগন্ধের জন্য ১টি, খোসা সহ কচি শসার কুচি ২ কাপ, আদা কুচি (১ ইঞ্চি আকারের), মধু ২ চামচ, চিনি ১ টেবিল চামচ, পানি দেড় লিটার, লবণ পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন: বাড়িতে এই শরবত তৈরি করতে প্রথমে লেবুগুলো ভালো করে ধুয়ে পরিষ্কার করে খোসা ছাড়িয়ে কমলার কোষের মতো কেটে নিন। এরপর ব্লেন্ডারে খোসা ছাড়ানো লেবুর কোয়া ও সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ব্লেন্ডারের ঢাকনা খুলে চেক করে নিন লবণ ও চিনির স্বাদ। পছন্দসই না হলে প্রয়োজনমতো চিনি, লবণ দিয়ে আবারও একবার ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিন।

ব্লেন্ড হয়ে গেলে স্টিলের একটি ছাকনিতে  সবুজ রংয়ের পানীয়টি ছেঁকে গ্লাসে ঢালুন। এবার তৈরি করা শরবত ডিপ ফ্রিজে রাখুন ১০ মিনিটের মতো। হালকা ঠাণ্ডার পরিবর্তে আরও একটু বেশি ঠাণ্ডা খেতে চাইলে এতে আইস কিউব যোগ করতে পারেন।