• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

আগামী প্রজন্মের জন্য দুর্যোগ সহনীয় বিশ্ব গড়ে তুলতে হবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ মে ২০২৪  

আগামী প্রজন্মের জন্য দুর্যোগ সহনীয় বিশ্ব গড়ে তুলতে হবে। তাদের দুর্যোগ প্রতিরোধে সহনশীল করে করে তুলতে হবে। স্কাউট, রেডক্রস, সিপিপি’র ৭৮ লক্ষ স্বেচ্ছাসেবক নিয়ে বাংলাদেশে দুর্যোগের ওপর কাজ। দুর্যোগ মোকাবেলায় দ্রুততম সময়ে এই স্বেচ্ছাসেবকের সংখ্যা এক কোটিতে উপনীত করা হবে। যেকোনো সংস্থার জন্য সময়োপযোগী এবং পূর্বাভাসমূলক পদক্ষেপ প্রদানের জন্য বরিশাল এবং খুলনা বিভাগের সবচেয়ে ঝুঁকিপূর্ণ ১ লক্ষ ৩৫ হাজার পরিবারের জন্য একটি সাধারণ সুবিধাভোগী ডাটাবেসের আওতায় আনা হয়েছে। শনিবার সকালে পটুয়াখালীর কুয়াকাটায় অনুষ্ঠিত ঘূর্ণিঝড় প্রবণ উপকূলীয় জেলাসমূহের মানুষকে দুর্যোগের পূর্বে প্রস্তুত করতে পূর্বাভাস-ভিত্তিক আগাম কার্যক্রমের কার্যকারিতা বিষয়ক দ্বিতীয় পর্যায়ের বিভাগীয় সংলাপে এসব তথ্য তুলে ধরেন বক্তারা।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির নেতৃত্বে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটি ও জার্মান রেডক্রস’র কারিগরি সহযোগিতায় এই সংলাপের আয়োজন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। সংলাপে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিবুবুর রহমা এমপি।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসানের সভাপতিত্বে সংলাপে বক্তব্য রাখেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ, সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন (চুয়াডাঙ্গা-১), মাসুদ উদ্দিন চৌধুরী (ফেনী-৩), শাহিন আক্তার (কক্সবাজার-৪), মোস্তাক আহমেদ রৃহি (নেত্রকোনা-১), মজিবুর রহমান নিক্সন চৌধুরী (ফরিদপুর-৪), সালাহউদ্দিন মাহমুদ (মানিকগঞ্জ-১), আবদুর রশিদ (জামালপুর-৪), বেগম আশ্রাফুননেছা এমপি, বিশ^ খাদ্য সংস্থার কান্ট্রি প্রতিনিধি ডোমেনিকো স্কালপেলি,বিশ^ খাদ্য সংস্থার প্রোগ্রাম এসোসিয়েট থাসনিম তাবাসুম, সুষীলনের প্রধান র্নিবাহী মোস্তফা নুরুজ্জামানসহ সিপিপি’র সদস্য ও দেশী-বিদেশী এনজিও প্রতিনিধিরা।