• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

বরিশালের দুই উপজেলায় ভোটগ্রহণ চলছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ মে ২০২৪  

বৃষ্টিতে বিড়ম্বনার মধ্য দিয়েই প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (৮ মে) বরিশাল সদর ও বাকেরগঞ্জ উপজেলা পরিষদে সকাল ৮টায় নির্বাচন শুরু হয়। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ভোট দিতে কেন্দ্রে কেন্দ্রে হাজির হচ্ছেন ভোটাররা। বেলা ৯টার দিকে মহাবাজ মাধ্যমিক বিদ্যালয়, উলালঘূনি সরকারি প্রাথমিক বিদ্যালয়, সাপানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ঘুরে দেখা গেছে ভোটারদের উপস্থিতি তুলনামূলক অনেক। কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তারা জানিয়েছেন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার বাড়বে।

মহাবাজ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটার নাসিমা আক্তার বলেন, বৃষ্টির কারণে আসতে দেরি হয়েছে। ভোটের গতি ভালো। তবে নিরাপদে ভোট দিতে পেরেছি।

উলালঘূনি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটার তারা বেগম বলেন, খুব সুন্দর পরিবেশ। আমার পছন্দের তিনজন প্রার্থীকে ভোট দিয়েছি।

মহাবাজ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা জাবের আহমেদ বলেন, এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ২ হাজার ৩৯৫। প্রথম ঘণ্টায় ৭৫টি ভোট পড়েছে। সকালে বৃষ্টি শুরু হওয়ায় ভোটার উপস্থিতি কম।

সিনিয়র জেলা রিটার্নিং অফিসার ওয়াহিদুজ্জামান মুন্সী বলেন, সুষ্ঠু পরিবেশের মধ্য দিয়ে ভোট গ্রহণ শুরু হয়েছে। অবাধ, নিরপেক্ষ থেকে আমরা নির্বাচন সম্পন্ন করতে চাই। নির্বাচনে যে কোনো অপ্রীতিকর ঘটনা মোকাবেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগ করবে। আমরা সকল কেন্দ্র পর্যবেক্ষণ করছি। নির্বাহী ম্যাজিস্ট্রেটের টহল টিম বিভিন্ন কেন্দ্র ভিজিট করছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, দুই উপজেলায় ছয় জন হিজড়াসহ মোট ভোটার ৪ লাখ ৯৬ হাজার ৫০১ জন। এরমধ্যে বরিশাল সদর উপজেলায় ৬৮টি ভোট কেন্দ্রে এক লাখ ৯৫ হাজার ২৯৯ ভোটার ভোট দেবেন। আর বাকেরগঞ্জ উপজেলার ১১৩টি ভোট কেন্দ্রে ভোটার রয়েছেন ৩ লাখ ১ হাজার ২০২ জন।

বরিশাল সদর উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রার্থীরা হলেন মোটরসাইকেল প্রতিকের এসএম জাকির হোসেন, আনারস প্রতীকে মাহমুদুল হক খান মামুন, দোয়াত-কলম প্রতীকে মনিরুল ইসলাম ছবি, ঘোড়া প্রতীকে মাহাবুবুর রহমান মধু ও কাপ পিরিচ প্রতীকে আব্দুল মালেক।

ভাইস চেয়ারম্যান পদে তালা প্রতীকে জসিম উদ্দিন, উড়োজাহাজ প্রতীকে শহিদ মোহাম্মদ শাহনেওয়াজ, টিউবওয়েল প্রতীকে হাদিস মীর ও বই প্রতীকে মাহিদুর রহমান মাহাদ।

এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাঁস প্রতীকে নেহার বেগম, ফুটবল প্রতীকে মারিয়া আক্তার ও কলস প্রতীকে মোসাম্মৎ হালিমা বেগম।

বাকেরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান পদে চার প্রার্থীর মধ্যে আনারস প্রতীকে বিশ্বাস মুতিউর রহমান বাদশা, কাপ-পিরিচ প্রতীকে রাজিব আহম্মদ তালুকদার, মোটরসাইকেল প্রতীকে কামরুল ইসলাম খান ও দোয়াত কলম প্রতীকে ফিরোজ আলম খান।

ভাইস চেয়ারম্যান পদে উড়োজাহাজ প্রতীকে আবদুস সালাম, তালা প্রতীকে সাইফুর রহমান ও বই প্রতীকে শাহবাজ মিঞা।

এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাঁস প্রতীকে তহমিনা বেগম ও কলস প্রতীকে জাহানারা বেগম।

পুলিশ জানিয়েছে, বরিশাল সদর এবং বাকেরগঞ্জ উপজেলা নির্বাচনে ৬৬ শতাংশ ভোটকেন্দ্র গুরুত্বপূর্ণ চিহ্নিত করা হয়েছে। বরিশাল সদর উপজেলায় ৬৮টি কেন্দ্রের মধ্যে ৪৭টি এবং বাকেরগঞ্জের ১১৩ ভোটকেন্দ্রের মধ্যে ৭৩টি গুরুত্বপূর্ণ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল ইসলাম বলেন, নির্বাচনে পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। ভোটাররা যেন নিরাপদে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় পুলিশ প্রস্তুত।

বরিশাল জেলা পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম বলেন, সদর ও বাকেরগঞ্জ উপজেলার নিরাপত্তা নিশ্চিত করতে ৬০০ পুলিশ সদস্য নির্ধারিত। ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ করতে আমরা দ্বিগুণ ফোর্স রেখেছি।