• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

প্রস্রাবের যে সমস্যা মূত্রথলির রোগের লক্ষণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ মে ২০২৪  

বয়সের সঙ্গে সঙ্গে যে সমস্যাটি অনেকের মধ্যেই দেখা যায়, তা হলো মূত্রের সমস্যা। মূত্রথলির সমস্যার কারণে প্রস্রাবের ধরনে কিছু বদল আসে। এই পরিবর্তন অনেকেই এড়িয়ে যান।

ফলে সঠিক সময়ে ধরা পড়ে না মূত্রথলির সমস্যা। বরং যখন ধরা পড়ে, তখন সমস্যা আরও বাড়ে। কোন কোন সমস্যা দেখলে বুঝবেন মূত্রথলির কোনো রোগে ভুগছেন। চলুন জেনে নেওয়া যাক-

মূত্রথলির রোগের লক্ষণ কী কী?

১. প্রাথমিক লক্ষণ প্রস্রাব ধরে রাখতে না পারা। অর্থাৎ প্রস্রাব পেলে টয়লেট যেতেই হয়। সাধারণত পরিস্থিতি বেশিরভাগ মানুষ টয়লেট চেপে রাখতে পারেন। কিন্তু মূত্রথলির রোগ থাকলে পারা মুশকিল।

২. কাপড় ভিজে যাওয়ার লক্ষণও কিন্তু মূত্রথলির রোগের উপসর্গ।

৩. রোগাক্রান্ত ব্যক্তিকে ঘন ঘন প্রস্রাব করতে যেতে হয়।

৪. বারবার প্রস্রাব পেলেও প্রস্রাবের সময় ঠিকমতো বেগ আসে না অথবা প্রসব শুরু করতেও যথেষ্ট চাপ দিতে হয়।

৫. প্রস্রাবের ধরনও এক্ষেত্রে কিছুটা ঘোলাটে হতে পারে, ফেনা থাকতে পারে। এছাড়া প্রস্রাবের মধ্য দিয়ে রক্ত বের হতে পারে।

৬. প্রস্রাবের সময় প্রচণ্ড জ্বালা-পোড়া দিতে পারে অথবা ব্যথা হয়।

এক্ষেত্রে কী করবেন?

১. মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হেলথ ইন্সটিটিটের একটি সূত্র অনুযায়ী মূত্রের সমস্যা সামাল দিতে কয়েকটি উপায় অবলম্বন করা যায়।

২. বারবার টয়লেট যাওয়া।

৩. টয়লেট বারবার পেলে বারবারই যেতে হবে।

৪. কিছুটা সময় নিয়ে প্রস্রাব করতে হবে। তাড়াহুড়ো না করাই ভালো। এতে মূত্রথলি পুরো ফাঁকা হয়।

৫. পেলভিক পেশির কিছু ব্যায়াম করতে পারেন। এ ধরনের ব্যায়াম মূত্র চেপে রাখতে সাহায্য করে।

৬. খুব টাইট বা আঁটোসাঁটো কাপড় না পরে হালকা কাপড় পরা ভালো।
৭. বেশিরভাগ সময় দেখা যায় ওজন অতিরিক্ত হলে প্রস্রাব টয়লেট যাওয়ার আগেই হয়ে যায়। তাই ওজন কমাতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে।