• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে দরিদ্ররা পাবে ‘পুষ্টি চাল’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০১৯  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ‘পুষ্টি চাল’ বিতরণ করবে সরকার। এই চালের উৎপাদনের সক্ষমতা বাড়াতে ‘প্রিমিক্স কার্নেল মেশিন ও ল্যাবরেটরি স্থাপন এবং অবকাঠামো নির্মাণ’ নামের একটি প্রকল্প হাতে নিচ্ছে খাদ্য মন্ত্রণালয়। এটি বাস্তবায়িত হলে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় হত দরিদ্র মানুষের মধ্যে পুষ্টিসমৃদ্ধ খাদ্যের সহজলভ্যতা বৃদ্ধি পাবে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গুণগত মানসম্পন্ন পুষ্টিচাল উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি এবং কার্নেল প্রোডাকশন মেশিনের মাধ্যমে বছরে দুই শিফটে ১ হাজার ৯২০ মেট্রিক টন চাল উৎপাদন করা হবে। এতে খরচ ধরা হয়েছে ৬৬ কোটি ৭৭ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা বলেন, ‘প্রকল্পটির প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ২১ অক্টোবর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে। ফলে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় বিষয়টি উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে খাদ্য অধিদফতর।’

খাদ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ বিশ্বের অন্যতম জনবহুল ও অপুষ্টিজনিত দেশ। বাংলাদেশে অপুষ্টির হার বিশ্বজুড়ে সর্বোচ্চ। বিপুল জনগোষ্ঠির জন্য পর্যাপ্ত পরিমাণ খাদ্য সরবরাহ করা এবং পুষ্টি নিশ্চিত করা সরকারের মূল লক্ষ্য। এজন্য সরকার প্রতিবছর অভ্যন্তরীণ ও বৈদেশিক সংগ্রহ কার্যক্রমের আওতায় খাদ্যশস্য সংগ্রহ করে বিভিন্ন প্রকার খাদ্য গুদাম যেমন- এলএসডি, সিএসডি ও সাইলোতে সংরক্ষণ এবং তা বিলি বিতরণ করে। রাইস ফার্টিফিকেশন হলো খাদ্য সমৃদ্ধকরণ অর্থাৎ খাদ্য মাইক্রোনিউট্রেন্টস (অপরিহার্য ট্রেস উপাদান এবং ভিটামিন) যোগ করার প্রক্রিয়া।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মতে ফার্টিফিকেশন হলো- একটি অপরিহার্য মাইক্রোনিউট্রিয়েন্ট; যা খাদ্যের সাথে মিশিয়ে পুষ্টির গুণগত মানোন্নয়ন নিশ্চিত করে। ফর্টিফাইড রাইসে যে ৬টি নিউট্রিয়েন্ট থাকে তা হলো- ভিটামিন এ, বিটামিন বি১, ভিটামিন বি১২, ফলিক এসিড, আয়রন এবং জিংক ইত্যাদি। প্রস্তাবিত প্রকল্পের আওতায় ঘণ্টায় ৪০০ কেজি ক্ষমতাসম্পন্ন একটি ফর্টিফাইড কার্নেল উৎপাদন মেশিন স্থাপন করা হবে।

রাইস ফর্টিফিকেশন কার্যক্রমটি ডাব্লিউএফপি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুল মিল কর্মসূচির আওতায় ১৬টি উপজেলায় পুষ্টি চাল বিতরণের কার্যক্রম নেওয়া হয়েছে। ডাব্লিউএফপি পুষ্টি চাল উৎপাদন ও বিতরণে খাদ্য অধিদফতরকে কারিগরি সহায়তা দিচ্ছে। ডাব্লিউএফপির কারিগরি সহায়তায় দেশে এরমধ্যে ২টি ফার্টিফাইড কার্নেল উৎপাদন প্রতিষ্ঠান কার্যক্ষম রয়েছে যার বার্ষিক উৎপাদন ক্ষমতা ১ হাজার ২০০ মেট্রিক টন।

পুষ্টি চাল বিতরণে সরকারি কার্যক্রম বৃদ্ধি পাওয়ায়, আগামী ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে খাদ্য মন্ত্রণালয় ১০০টি উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচি খাতে পুষ্টিচাল বিতরণের কার্যক্রম হাতে নিয়েছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়েও ১০০টি উপজেলায় ভিজিডি কর্মসূচিতে পুষ্টি চাল বিতরণ করবে। পুষ্টিচাল বিতরণের সরকারি কার্যক্রম বৃদ্ধি পাওয়ায় ২০২০ সালে প্রায় ২ হাজার মেট্রিক টন কার্নেলের প্রয়োজন হবে।

এছাড়া খাদ্যবান্ধব কর্মসূচি ও ভিজিডি খাতের সকল বিতরণকৃত চাল পুষ্টি চালে রূপান্তর করতে মোট সাড়ে ১১ হাজার মেট্রিক টন কার্নেলের প্রয়োজন হবে। কিন্তু বর্তমানে এই কার্নেল বাংলাদেশে মাত্র ৩টি প্রতিষ্ঠান- ইগলু, মাসাফি ও স্টার ফুড প্রোডাক্ট উৎপাদন করে থাকে। আর তাদের মোট উৎপাদন ক্ষমতা মাত্র ১২০০ মেট্রিক টন, যা চাহিদার তুলনায় খুবই কম এবং মূল্যও বেশি।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে- ঘণ্টায় ৪০০ কেজি ক্ষমতাসম্পন্ন প্রিমিক্স কার্নেল মেশিন স্থাপন, একটি ফ্যাক্টরি ভবন, উৎপাদিত কার্নেল, র মেট্রিরিয়াল এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সংরক্ষণের জন্য একটি গুদাম, ৩ তলা একটি অফিস কাম ল্যাব, কার্নেল প্রস্তুত করার জন্য র ম্যাটিরিয়াল আমদানি করা এবং ল্যাবরেটরির যন্ত্রপাতি ক্রয় করা হবে।

প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য মো. জাকির হোসেন আকন্দ বলেন, ‘সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় হতদরিদ্র মানুষের মধ্যে পুষ্টিসমৃদ্ধ খাদ্যের সহজলভ্যতা বৃদ্ধির জন্য সরকার গুণগত মানসম্পন্ন পুষ্টিচাল বিতরণ সরবরাহ করা হবে।’ সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় পুষ্টিচাল বিতরণের মাধ্যমে সবার জন্য পর্যাপ্ত পুষ্টি নিশ্চিতকরণে প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।