• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী

বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল, প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে- শিল্প প্রতিমন্ত্রী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২  

বরিশাল প্রতিনিধি: শিল্প মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার- এমপি বলেছেন, শিল্প মন্ত্রনালয়ের অধীন্যাস্ত শিল্প কারখানা-সংস্থাগুলো রয়েছে, সেগুলো পরিদর্শন করে আমরা সমস্যাগুলো শনাক্ত করছি। তারপর সে সমস্যাগুলো সমাধানেও আমরা কাজ করে যাচ্ছি। দীর্ঘদিন ধরে বরিশাল বিসিক শিল্প নগরী পরিদর্শনের কথা থাকলেও তা পারিনি, তবে আজ এ সুযোগ হয়েছে। এখানে যে সমস্যাগুলো রয়েছে, সেগুলো আলাপ-আলোচনা করে সমাধান করা হবে।

দেশরত্ম জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ দেশ এগিয়ে যাচ্ছে। একসময় আমাদের দেশ কৃষিভিত্তিক ছিলো, আজ কৃষির পাশাপাশি আজ আমরা উদ্যোক্তাও সৃষ্টি করছি। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে প্রশিক্ষনের মাধ্যমে উদ্যোক্তা সৃষ্টি করে তাদের বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধাও দেয়া হচ্ছে। এই উদ্যোক্তারা নতুন নতুন কর্মসংস্থানেরও সৃষ্টি করছে।

রোববার (১০ এপ্রিল) বরিশাল বিসিক শিল্প নগরী পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি। এসময় প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। আমাদের উন্নত বিশ্বের কাতারে যেতে হলে, শিল্পয়ানের কোন বিকল্প নেই। আমাদেরকে শিল্প কারখানা স্থাপন করতে হবে। শিল্পের উৎপাদিত পণ্য যাতে আন্তর্জাতিক মানের হয়, অর্থাৎ আন্তর্জাতিক বাজারে টিকে থাকতে পারে সে ব্যবস্থা করতে হবে। আর শিল্প কারখানা স্থাপন করলেই হবে না, এর পরিবেশের উন্নয়ন করতে হবে। অর্থাৎ শিল্প বান্ধব পরিবেশ গড়তে হবে। আর বিভিন্ন স্থানে শিল্প কারখানা না গড়ে সবগুলো যাতে এক জায়গাতে নিয়ে আসার লক্ষ্যে বিসিক কাজ করছে।

পাশাপাশি শিক্ষিত বেকার যুবক-যুবতীকে প্রশিক্ষন দিচ্ছে বিসিক। এরমধ্যে যারা উদ্যোক্তা হতে চান তাদের তাতে ঋণসহ বিভিন্ন সহায়তা করা হচ্ছে, আর যারা চাকুরি করতে চান তাদের প্রয়োজনীয় ক্যাটাগরিতে প্রশিক্ষন দিয়ে বিভিন্ন সংস্থায় চাকুরির ব্যবস্থা করা হচ্ছে। শুধু দেশে নয়, বিদেশেও চাকুরির সুযোগ হচ্ছে। তিনি বলেন, ২০৪১ সালে বাংলাদেশ উন্নত বিশ্বের কাতারে যাবে, যদি আমরা আমাদের এ উদ্যোক্তা ধরে রাখতে পারি। সারা বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। যেদিকে তাকাবেন উন্নয়ন চলছে, তবে আমাদের কিছু বন্ধুরা রয়েছেন, তারা উন্নয়ন দেখে না।কারণ তারা ১৯৭১ সালে দেশের স্বাধীনতা মেনে নিতে পারেনি এবং পরবর্তীতে ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার সাথে যারা জড়িত ছিলো তারাই একথাগুলো বলছে। আজকে তারা বলছে দেশে গণতন্ত্র নেই। আমার প্রশ্ন-গণতন্ত্র না থাকলে টেলিভিশন খুললেই তাদের তর্জণ গর্জণ কেন শোনা যায়? বাংলাদেশকে বিশ্ব দরবারে হেয় প্রতিপণ্য করার জন্য তারা এগুলো করছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ অসহায়দের, মুক্তিযোদ্ধাদের পুর্ণবাসন করছে। দেশের প্রতিটি মানুষ যাতে খেয়ে দেয়ে ভালোভাবে বেঁচে থাকতে পারেন সে লক্ষ্যে বিভিন্ন ধরণের প্রণোদনা দেয়াসহ তিনি কাজ করে যাচ্ছেন। শিক্ষাক্ষেত্রের উন্নয়নে বিনামুল্যে বইপ্রদানসহ বিভিন্ন ধরনের প্রণোদনা দিচ্ছেন।

প্রতিমন্ত্রী আরোও বলেন, আজ রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে বোধহয় এক-দেড়লাখ শরনার্থী ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে, সেটা নিয়ে আজ হাউকাউ শুরু হয়ে গেছে। কিন্তু বাংলাদেশে যে বছরের পর বছর মিয়ানমারের কয়েক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিচ্ছে, তাদের ভরণ-পোষন দিয়ে রাখা হচ্ছে। সেটা নিয়ে আজ বিশ্বে কোন কথা বলা হয়না। মানবাধিকারও কথা বলে না।

বরিশাল বিসিক শিল্প নগরী পরিদর্শনকালে প্রতিমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন বিসিকের উপ-মহা ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) ফরচুন গ্রুপ অফ কোম্পানিজ এর চেয়ারম্যান মিজানুর রহমানসহ ব্যবসায়ী ও উদ্যোক্তাবৃন্দ।