• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী

অধরা জয়ের লক্ষ্যে নেদারল্যান্ডসের মুখোমুখি বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২  

দীর্ঘদিন যাবৎ পরাজয়ের বৃত্তে ঘুরপাক খাওয়া সত্ত্বেও টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা স্মরণীয় করে রাখার লক্ষ্যে নিজেদের প্রথম ম্যাচে সোমবার নেদারল্যান্ডসের মুখোমুখি বাংলাদেশ। হোবার্টের বেলেরিভ ওভালে বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হওয়া ম্যাচটি সরসারি দেখাবে গাজী টিভি ও টি-স্পোর্টস চ্যানেল।

শুরুতেই ছিটকে যাবার শঙ্কা থেকে রক্ষা পেতে নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। অবশ্য প্রতিপক্ষ নেদারল্যান্ডস হওয়াতে জয়ের আশা করতেই পারে টাইগাররা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একমাত্র জয়ের পর মূল পর্বে আর জয়ের দেখা পায়নি বাংলাদেশ। ২০২১ সালের সর্বশেষ বিশ্বকাপেও কোনও মতে প্রথম রাউন্ড টপকানোর পর সুপার টুয়েলভে পাঁচ ম্যাচের সবগুলোতেই হেরেছিলো টাইগাররা।

যদিও নির্দিষ্ট তারিখের মধ্যে র‌্যাংকিংয়ে ভালো অবস্থান থাকায় এবার সরাসরি বিশ্বকাপের সুপার টুয়েলভে সুযোগ পায় বাংলাদেশ। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই ভালো পারফর্ম করতে পারছে না টাইগাররা। এর পর থেকে ২৭টি ম্যাচ খেলে ২০ ম্যাচেই হেরে যাওয়াটা হতাশ করেছে ভক্তদের।

এ সময়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে কিছু সিনিয়র খেলোয়াড় অবসর নিয়েছেন। পারফরমেন্স নিয়ে প্রশ্ন উঠায় টি-টোয়েন্টি থেকে অবসর নেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়েন মাহমুদুল্লাহ রিয়াদ। দলে এখন একমাত্র সিনিয়র ক্রিকেটার সাকিব আল হাসান। তিনি এমন একটি দলের নেতৃত্ব দিচ্ছেন, যেখানে বেশিরভাগ খেলোয়াড় ভালো করতে পারছেন না।

টানা চার ম্যাচে পরাজিত হয়ে বিশ্বকাপে খেলতে নামছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজে সবগুলো ম্যাচেই হারে টাইগাররা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ অনুশীলন ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে যাওয়ার আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের কাছেও ৬২ রানে হারে বাংলাদেশ।

এদিকে অবশ্য ভাগ্যের সহায়তায় সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জন করেছে নেদারল্যান্ডস। ডাচদের শক্ত প্রতিপক্ষ ছিল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে হারানো নামিবিয়া। কিন্তু নানা সমীকরণে শেষ পর্যন্ত সুপার টুয়েলভ নিশ্চিত হয় স্কট এডওয়াডর্সদের।

নেদারল্যান্ডস বাংলাদেশের জন্য সহজ প্রতিপক্ষ- ক্রিকেট ভক্তদের এমন বিশ্বাস থাকলেও, শেষ কিছু ম্যাচে টাইগারদের পারফরমেন্স সাফল্যের কথা বলে না। নেদারল্যান্ডসকে হালকাভাবে নিতে রাজি নন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানও। তিনি জানান, সুপার টুয়েলভে পাঁচ দলের বিপক্ষে একইরকম প্রস্তুতি নিয়েছেন তারা।

 সাকিব বলেন, ‘তারা (নেদারল্যান্ডস) যোগ্যতা অর্জন করেই এখানে এসেছে এবং তাদের ভালো করার সামর্থ্য রয়েছে। আপনি (মিডিয়া) হয়তো ধারণা করছেন, নেদারল্যান্ডসকে পেয়ে বাংলাদেশ স্বস্তি পেয়েছে। আমরা কখনো এমন ভাবি না। বিশ্বের কোনও দলই এভাবে ভাবে না- কে সত্যিই ভালো, কে সত্যিই খারাপ। সব দলই নিজেদের সাফল্য পেতে সম্ভাব্য  সব কিছুই করার চেষ্টা করে।

টাইগার অধিনায়ক আরও বলেন, ‘বিশ্বকাপে পাঁচটি ম্যাচ রয়েছে। এই পাঁচ ম্যাচের প্রস্তুতি নিয়েই আমরা এখানে এসেছি। আমরা এখানে যেভাবেই খেলবো, প্রস্তুতি একই হবে।’

এখন পর্যন্ত নেদারল্যান্ডসের বিপক্ষে তিনটি ম্যাচ খেলে দু’টিতে জয় ও একটিতে হেরেছে বাংলাদেশ। সব মিলিয়ে বাংলাদেশ ১৩৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। সেখানে ৪৭টি ম্যাচে জিতেছে, ৮৯টিতে হেরেছে। বাকি তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): 
সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসাইন, ইয়াসির আলী, নুরুল হাসান সোহান (উইকেটরক্ষক), মোসাদ্দেক হোসাইন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ।

নেদারল্যান্ডস একাদশ (সম্ভাব্য): 
ম্যাক্স ও’ডাউড, বিক্রমজিৎ সিং, বাস ডি লিড, কলিন অ্যাকারম্যান, টম কুপার, স্কট এডওয়াডর্স (অধিনায়ক, উইকেটরক্ষক), টিম প্রিংলে, টিম ভ্যান ডার গুগেন, ফ্রেড ক্লাসেন, পল ভ্যান মিকেরেন ও রোয়েলফ ভ্যান ডার মারউয়ি।