• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ কারা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৪  

ভারতের কাছে হেরে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের যুবাদের। গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে টানা দুই জয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। গ্রুপ রানার্সআপ হয়েই টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডে উঠেছেন রাব্বি-শিবলিরা। সুপার সিক্সে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান ও নেপাল।

সুপার সিক্স ফরম্যাটে এবার বড় পরিবর্তন এনেছে আইসিসি। গ্রুপ পর্ব থেকে সেরা তিন দল উঠেছে সুপার সিক্সে। সব মিলিয়ে ১২ দল খেলবে এই রাউন্ডে। এই পর্বেও আছে দুটি গ্রুপ, গ্রুপ- ১ এ থাকছে গ্রুপ এ ও ডি থেকে ওঠা ৬ দল। গ্রুপ-২ এ থাকছে গ্রুপ বি ও সি থেকে ওঠা ৬ দল।

বাংলাদেশ পড়েছে গ্রুপ-১ এ। গ্রুপ পর্বের পারফরম্যান্সের ভিত্তিতে আগে থেকেই পয়েন্ট নিয়ে এই রাউন্ড শুরু করবে দলগুলো। গ্রুপ পর্বে রানার্সআপ হওয়ায় সুপার সিক্সের গ্রুপ পর্বে বাংলাদেশের পয়েন্ট থাকছে দুই। এবারের নিয়ম অনুযায়ী, গ্রুপ পর্বে নিজেদের সমান কিংবা আগের গ্রুপ পর্বে মুখোমুখি হওয়া দলের বিপক্ষে লড়বে না দলগুলো।

গ্রুপ-১ এ বাংলাদেশের সমান ২ পয়েন্ট নিয়ে আছে নিউজিল্যান্ড। ৪ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে ভারত ও পাকিস্তান। শুন্য পয়েন্ট নিয়ে তালিকার সবার নিচে আছে নেপাল ও আয়ারল্যান্ড। ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বেই খেলেছিল বাংলাদেশ, আর নিউজিল্যান্ডের পয়েন্ট বাংলাদেশের সমান। তাই এই তিন দলের বিপক্ষে খেলবে না বাংলাদেশ। সুপার সিক্সে বাংলাদেশের দুই প্রতিপক্ষ ৪ পয়েন্ট পাওয়া পাকিস্তান ও শুন্য পয়েন্টে থাকা নেপাল।

৩১ জানুয়ারি সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। ৩ ফেব্রুয়ারি বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। দুই ম্যাচে জিতলেও অবশ্য সেমিতে যাওয়া একটু কঠিন বাংলাদেশের সামনে। দুই গ্রুপ থেকে সেরা চার দল যাবে সেমিতে। নিজেদের জয়ের পাশাপাশি তাই অন্য ম্যাচের দিকেও তাকিয়ে থাকতে হবে বাংলাদেশকে।