• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

দই দিয়ে রাঁধুন পটলের বিশেষ পদ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ মে ২০২৪  

বাজারে এখন পটল বেশ সহজলভ্য। এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। পটলে কোনো ক্যালোরি নেই। তবে এতে ভিটামিন ও খনিজ উপাদান থাকে প্রচুর পরিমাণে। এছাড়া পটলে অনেকটা পানিও থাকে, যা শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে।

পটল ভাজা, পটল ভর্তা, পটল দিয়ে মাছের ঝোল, পটল চিংড়িসহ বিভিন্ন পদ তৈরি করে খান কমবেশি সবাই। চাইলে স্বাদ বদলাতে ছুটির দিনে পাতে রাখতে পারেন দই পটল। পোলাওয়ের সঙ্গে দারুণ মানিয়ে যায় এই পদ। রইলো রেসিপি-

পদ্ধতি

প্রথমে পটলের খোসা কেটে নিন। তবে পুরো খোসা ছাড়াবেন না। এরপর পটলের মধ্যে সামান্য লবণ, হলুদের গুঁড়া, কাঁচা মরিচ, আদা ও আস্ত আস্ত জিরা বেটে আলাদা করে রাখুন।

পোস্ত-কাজু বাদাম সামান্য পানি দিয়ে বেটে নিন। এরপর প্যানে তেল দিয়ে পটলগুলো ভেজে তুলে রাখুন। ওই তেলেই কালোজিরা ও কাঁচা মরিচ ফোড়ন দিন।

তারপর একে একে আদা, কাঁচা মরিচ বাটা, হলুদ, মরিচের গুঁড়া, ধনে গুঁড়া, গোলমরিচের গুঁড়া একসঙ্গে মিশিয়ে নিন। এবার এর মধ্যে পটল দিয়ে কষিয়ে নিন।

তারপর টকদই উপর থেকে দিয়ে দিন। টকদই ভালো করে মিশিয়ে ঢেকে রাখুন। এরপর ঢাকনা তুলে কাঁচা মরিচ, গরম মসলার গুঁড়া আর ঘি ছড়িয়ে দিন। ব্যাস তৈরি সুস্বাদু দই পটল। এবার পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু এই পদ।