• সোমবার ২৪ জুন ২০২৪ ||

  • আষাঢ় ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
অনেক হিরার টুকরা ছড়িয়ে আছে, কুড়িয়ে নিতে হবে বারবার ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত: প্রধানমন্ত্রী গণতন্ত্র রক্ষায় আ. লীগ নেতাকর্মীদের সর্বদা প্রস্তুত থাকার নির্দেশ আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা আওয়ামী লীগের প্লাটিনাম জয়ন্তী আজ ভারতের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি সই বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আগামীকাল দিল্লির রাষ্ট্রপতি ভবনে শেখ হাসিনাকে রাজকীয় সংবর্ধনা হাসিনা-মোদী বৈঠক আজ সংলাপের মাধ্যমে বাণিজ্য প্রতিবন্ধকতা দূর করার আহ্বান বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর বিনিয়োগকে অগ্রাধিকার দেয় বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ

ভোলায় পাঙ্গাস মাছের অবৈধ পোনা শিকারের ৫টি চাই ধ্বংস

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ মে ২০২৪  

ভোলায় মেঘনা নদী থেকে পাঙ্গাস মাছের অবৈধ পোনা সিকারের ৫টি চাই ধ্বংস করা হয়েছে। শুক্রবার বিকালে ভোলা সদর উপজেলার তুলাতুলি মৎসঘাট সংলগ্ন  ঘাটের পাশে এই অবৈধ চাই ধ্বংস করা হয়। এসময় পাঙ্গেসর পোনার জন্য খাবার তৈরির পাত্র হিসাবে ব্যবহার করা ১২ টি মটকা ও একটি বেহুন্দি জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

এর আগে দেশীয় পাঙ্গাসের পোনা রক্ষায় সংশ্লিষ্ট স্টোকহোল্ডার নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

জেলা মৎস কর্মকর্তার দপ্তর বাস্তবায়নে ও ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের সহযোগিতায় মতবিনিময় সভায় প্রধান অতিথি  হিসাবে উপস্থিত ছিলেন- ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মোল্লা এমদাদুল্যাহ, ভোলা জেলা মৎস কর্মকর্তা বিশ্বৎজিত কুমার দেব।

এসময় আরো বক্তব্য রাখেন -  বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন -দৌলতখান উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহফুজ হাসনাইন।

এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ ক্ষুদ্র মৎস জীবী সমিতি লালমোহন উপজেলার সভাপতি  আব্দুল কাশেম চেয়ারম্যান,বাংলাদেশ মৎসজীবী আওয়ামী লীগের সভাপতি  হাসান আলী খাঁ,বাংলাদেশ ক্ষুদ্র মৎসজীবী ভোলা সদর উপজেলার সভাপতি মোহাম্মদ এরশাদ, বাংলাদেশ মৎস্যজীবী ভোলা জেলে সমিতির সাংগঠনিক সম্পাদক এরশাদ ফরাজি,সহ আরো অনেকেই  উপস্থিত থেকে বক্তব্য রাখেন।
এসময় ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মোল্লা এমদাদুল্যাহ বলেন, দেশীয় পাঙ্গাস আমাদের মৎস সম্পদ। ভোলার ইলিশা থেকে মনপুরা পর্যন্ত পাঙ্গাসের প্রজনন ক্ষেত্র। সারা বাংলাদেশের পাঙ্গাসের যে পোনা উৎপাদিত হয় তার শতকরা ৬০ ভাগ এই জেলায় উৎপাদিত হয়। আমরা এই পাঙ্গাসের পোনা রক্ষা করতে পারলে  পাঙ্গাসের শতকোটি টাকার মার্কেট পাঁচ শতকোটি টাকায় রুপান্তর করা সম্ভব হবে । সেই লক্ষ্যই বর্তমান সরকার উদ্যাগ নিয়েছে পাঙ্গাসের পোনাকে রক্ষা করার জন্য। সেই ধারাবাহিকতায় আমরা এই পাঙ্গাসের পোনা রক্ষার জন্য নদী থেকে অবৈধ পাঙ্গাসের চাই অপসারনের উদ্যাগ নেওয়া হয়েছে।তারই অংশ হিসাবে ভোলার মেঘনা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে অবৈধ ৫ টি পাঙ্গাসের চাই জব্দ করে ধ্বংস করা হয়েছে। এছাড়া পাঙ্গেসর চাই জন্য যেসব খাবার তৈরি করা হয় ১২ টি মটকা ধ্বংস করা হয়েছে। এছাড়াও ১ বেহুন্দি জাল বিনষ্ট করা হয়েছে। আমরা আশাকরি  এসব পাঙ্গেসর চাই নদী থেকে অপসারন করতে পারলে মেঘনা নদী আগামী দিনে ইলিশের পাশাপাশি পাঙ্গাস মাছে বড়ে যাবে। এর সুফল জেলেদের পাশাপাশি গোটা বাংলাদেশ পাবে। দেশও মৎস সম্পদে সমৃদ্ধ হবে। তার জন্য অবৈধ পাঙ্গাসের চাই এর বিরুদ্ধে অভিযান আগামী জুলাই মাস পর্যন্ত অব্যাহত থাকবে। জব্দ করা ৫ টি অবৈধ চাই আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।
এর আগে ভোলা জেলার বিভিন্ন উপজেলার জেলেদের নিয়ে দেশীয় পাঙ্গাসের পোনা রক্ষায় সংশ্লিষ্ট স্টোকহোল্ডার মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মৎস্য অফিস সূত্রে জানা যায়, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের পরিচালক মোল্লা এমদাদুল্যাহ দিকনির্দেশনায়
এ অভিযান বাস্তবায়ন করেন দৌলতখান উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহফুজ হাসনাইন নেতৃত্বে এই অভিযান পরিচালবত হয়।