• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী

সহিংসতার পথে গেলে বিএনপিকে ছাড় নয়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২  

ওসমানী স্টেডিয়ামে ত্রি-বার্ষিক জেলা সম্মেলনে হাজার হাজার নেতাকর্মীর সমাগম ঘটিয়ে নারায়ণগঞ্জে বড় ধরনের রাজনৈতিক শোডাউন করেছে আওয়ামী লীগ। সম্মেলন থেকে দলের নেতাকর্মীদের সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানানোর পাশাপাশি রাজপথেই বিএনপিকে রাজনৈতিকভাবে মোকাবিলার  হুঁশিয়ারি দিয়েছেন দলটির কেন্দ্রীয় প্রভাবশালী নেতারা। তাঁরা বলেন, আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করার ক্ষমতা বিএনপির নেই। কারণ তাদের পায়ের নিচে মাটি নেই। অতীতের মতো তারা দেশকে অস্থিতিশীল করতে সহিংসতার পথে গেলে বিএনপিকে ন্যূনতম ছাড় দেওয়া হবে না।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিজয়ের মাস ডিসেম্বরে জনতার সাগরের গর্জন শুনতে পাবে বিএনপি। ভোট চুরি, ভুয়া ভোটার তৈরি, ভোট জালিয়াতি, লুটপাট, দুর্নীতি ও নারী নির্যাতনকারী বিএনপির বিরুদ্ধে এবার খেলা হবে। বিএনপিকে তত্ত্বাবধায়ক সরকারের আশা বাদ দেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামীতে নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনেই নির্বাচন অনুষ্ঠিত হবে। সরকার এতে কোনো ধরনের হস্তক্ষেপ করবে না।

তিনি বলেন, পয়সা খেয়ে কমিটি করা লোকদের আওয়ামী লীগের প্রয়োজন নেই। এসব কর্মকাণ্ড যারা করেন নিজেকে সংশোধন করে ভালো হয়ে যান। কমিটিকে ঘিরে পদ বাণিজ্যের কথা যেন না শুনি। ডেকে ডেকে পকেটের লোক বসাবেন তাও চলবে না। এবার তদন্ত করে খোঁজ-খবর নেব। পয়সা খেয়ে কমিটি করা  লোকদের আমাদের প্রয়োজন নেই। কমিটি একটা হবে। নতুন নেতা আসতে দেন। বসন্তের কোকিল আছে দুঃসময়ের লোক নেই। কে কী করে তা শেখ হাসিনাও জানেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাইয়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদলের সঞ্চালনায় সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। সম্মেলন থেকে নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি আবদুল হাইকে পুনরায় সভাপতি ও বর্তমান সাধারণ সম্পাদক আবু হাসনাত শহীদ মো. বাদলকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়। এ দুই সদস্যের কমিটির মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি হবে জেলা আওয়ামী লীগের।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কাজী নজিবুল্লাহ হিরু, মহিলা বিষয়ক সম্পাদক মেহের আফরোজ চুমকি, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার, আনোয়ার হোসেন, শাহাবুদ্দিন ফরাজী, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এমপি, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এ কে এম শামীম ওসমান এমপি, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু এমপি প্রমুখ।

সকাল থেকেই নারায়ণগঞ্জের ওসমানী স্টেডিয়ামে আওয়ামী লীগ নেতাকর্মীদের ঢল নামে। জেলার বর্তমান সংসদ সদস্য এবং সাবেক সংসদ সদস্যরা বিশাল বিশাল মিছিল নিয়ে সম্মেলনে যোগ দেন। ঢাক-ঢোলসহ বাদ্য-বাজনার তালে তালে আওয়ামী লীগের অসংখ্য মিছিলে স্টেডিয়াম ছাপিয়ে আশপাশের সড়কগুলো পরিপূর্ণ হয়ে উঠে। প্রতিটি মিছিল থেকে বিএনপি বিরোধী নানা ধরনের শ্লোগান দিতে দেখা যায়। বৈরী সম্পর্ক থাকলেও নৌকার আদলে তৈরি সম্মেলনের মূল মঞ্চে পাশাপাশি আসনে বসেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এ সময় দুজনের মধ্যে হাসি বিনিময় হয় এবং দুজনের বক্তব্যে ঐক্যবদ্ধ আওয়ামী লীগ বিনির্মাণের কথা উঠে আসে।

প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের আগামীতে কঠিন দিন আসছে উল্লেখ করে বলেন, যারা এখন ভিড় করে দুঃসময়ে তাদের পাঁচ হাজার পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না। এমন নেতাদের কী আমাদের দরকার আছে? দরকার নেই। আমার ভালো লাগছে, শামীম ফাইটার পলিটিশিয়ান। তাঁর সঙ্গে নারায়ণগঞ্জের পরপর তিনবার নির্বাচিত মেয়র ডা. আইভী, তাঁদের একই মঞ্চে দেখছি। আমার আসা সার্থক হয়েছে। নারায়ণগঞ্জের শক্তি এরা।

এ সময় বিএনপিকে উদ্দেশ করে সেতুমন্ত্রী বলেন, তত্ত্বাবধায়ক সরকার ভুলে যান। সারা পৃথিবীতে যেভাবে নির্বাচন হয় সেভাবেই হবে। সরকার কোনো হস্তক্ষেপ করবে না। বিএনপির মতো হোন্ডা-গুন্ডা নিয়ে ভোট শেষ- এসবের বিরুদ্ধে খেলা হবে। এদের মোকাবিলা করা হবে। বর্তমান সংকটের কথা তুলে ধরে তিনি বলেন, এর আগে কী এসব সংকট ছিল? এ সংকট বৈশ্বিক। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ঘুম নেই। শেখ রেহানা এখনো বাসে  চেপে যাতায়াত করেন। তাঁদের ঘুম নেই আপনাদের জন্য, জনগণের জন্য। এটা মনে রাখবেন।

সম্মেলনের উদ্বোধক কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক দলের নেতাকর্মীদের সজাগ ও সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, আওয়ামী লীগকে ক্ষমতাচ্যুত করতে পারবে না বিএনপি। কারণ, তাদের পায়ের নিচে মাটি নেই। আমরা নির্বাচনে যাব, সুষ্ঠু-সুন্দর নির্বাচন করব। কিছু কিছু মিডিয়া বিএনপির সমাবেশ দেখে বেহুঁশ হয়ে পড়েছেন। তারা ভাবছেন তত্ত্বাবধায়ক সরকার আসবে। বাংলাদেশে প্রতিদিন আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে। বিএনপির  কোনো সমাবেশ থেকে আজকের এই সম্মেলন কী ছোট? আর সকল আন্দোলনে নারায়ণগঞ্জের মানুষ ভূমিকা রেখেছে। আজকের সম্মেলনের এ চিত্র প্রমাণ করে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের ঘাঁটি ছিল, ভবিষ্যতেও থাকবে।

সম্মেলনে নারায়ণগঞ্জের প্রভাবশালী নেতা ও সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান বলেন, আকাশে শকুন উড়ছে, মানচিত্রে থাবা দেবে। আমরা প্রমাণ করতে চাই নারায়ণগঞ্জ আওয়ামী লীগের ঘাঁটি ছিল, আছে এবং থাকবে। কখন রাজপথে নামতে হবে আমাদের নির্দেশ দেবেন, নারায়ণগঞ্জবাসী আপনাদের নির্দেশের অপেক্ষায় আছে। আমার চাওয়া পাওয়ার কিছু নাই। তবে জননেত্রী শেখ হাসিনাকে শক্তিশালী করতে তৃণমূলের ত্যাগী নেতাদের নিয়ে কমিটি গঠন করতে হবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী বলেন, কারও নামে শ্লোগান নয়, নেত্রীর নামে শ্লোগান দিন। নারায়ণগঞ্জ আওয়ামী লীগের সূতিকাগার। আমরা নারায়ণগঞ্জে ঐক্যবদ্ধ আওয়ামী লীগ চাই। আওয়ামী লীগের বিরুদ্ধে প্রচন্ড ষড়যন্ত্র হচ্ছে। তাই সকল ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ রাজনীতি করতে হবে। ঐক্যের আওয়ামী লীগ গড়তে চাই। আর আওয়ামী লীগ সরকারের উন্নয়নের কথা জনগণের ঘরে-ঘরে গিয়ে তুলে ধরতে হবে। ঐক্যবদ্ধ আওয়ামী লীগের কাছে কোনো ষড়যন্ত্রই টিকবে না।

মহানগর আওয়ামী লীগের সম্মেলন স্থগিত ॥ মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়েছে। রবিবার বিকেলে ওসমানী পৌর স্টেডিয়ামে অনুষ্ঠিত জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি এ ঘোষণা দেন। আগামীকাল ২৫ অক্টোবর দুপুরে ইসদাইরে ওসমানী পৌর স্টেডিয়ামে ওই সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
মির্জা আজম এমপি বলেন, আবহাওয়া অধিদপ্তরের মতে আগামী ২৫ তারিখে ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। সে কারণে ওই সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়েছে।