• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

আগৈলঝাড়ায় ইরি-বোরো ধানের বাম্পার ফলনে খুশি কৃষকরা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়ায় চলতি বছর ইরি-বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। খুশি হয়েছে উপজেলার কৃষকরা। ক্ষেতের পাকা ধানকাটা শুরু হয়েছে। উপজেলার ৫টি ইউনিয়নে চলতি মৌসুমে ৯ হাজার ৪শত ১০ হেক্টর জমিতে ইরি-বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা উপজেলা কৃষি অফিস নির্ধারন করলেও তার চেয়ে ৩০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান বেশী চাষাবাদ হয়েছে। ঈদের আনন্দের পরেই ধান কাটার আনন্দে মেতেছেন চাষীরা। চলতি ইরি-বোরো মৌসুমে ধানের বীজলতা তৈরী থেকে বীজ রোপন ও ফসল পাকা পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। রমজানের মাঝামাঝি সময় থেকে ক্ষেতের ধান পাকা শুরু করলেও ঈদের পরেই ধান কাটা শুরু হয়ে গেছে।

কৃষক এনায়েত সরদার জানান, এলাকার বেশী জমি আবাদকারী চাষীদের ধান কাটার জন্য ফরিদপুর, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, শরীয়তপুর, রাজবাড়িসহ বিভিন্ন জেলা থেকে ধান কাটতে শ্রমিকরা দল বেধে আগৈলঝাড়ায় আসতে শুরু করেছে। চলতিবছর ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। এতে আমরা আনন্দিত। ধানের দামও ভাল রয়েছে।

উপজেলা উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সুভাষ চন্দ্র সরকার জানান, সরকারী প্রনোদণার অংশ হিসেবে ইরি-বোরো মৌসুমে সরকারের পূর্ণবাসনের বীজ সহায়তা ও প্রণোদনার আওতায় উপজেলার ৫টি ইউনিয়নের ৫হাজার ৩শত চাষীকে ২ কেজি করে হাইব্রীড ধান বীজ ও ৫শত জনকে উফসী বীজ ও ২০ কেজি করে সার সহায়তা দেওয়া হয়েছিল।

উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, চলছি বছর উপজেলার ৫টি ইউনিয়নে ৯হাজার ৪শত ১০ হেক্টর জমিতে ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। তার চেয়ে ৩০ হেক্টর জমিতে বেশী ইরি বোরো ধান চাষাবাদ করা হয়েছে। এর মধ্যে আগাম চাষ হয়েছিল ৩শত ৫০ হেক্টর জমি। চাষাবাদকৃত জমিতে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০হাজার ৬শত ৯০ মেট্রিক টন চাল। ফলনও বাম্পার হয়েছে। চলতি সপ্তাহ থেকে ফসল কাটার ভরা মৌসুম শুরু হবে জানান কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায়।  ইতিমধ্যে ক্ষেতের ২৫ ভাগ পাকা ধান কাটা হয়ে গেছে। ক্ষেতে ৫৫ভাগ ধান পাকা ও ২০ ভাগ ধান কাচাঁ রয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে ১৫ দিনের মধ্যে ক্ষেতের সকল ধান কাটা শেষ হবে।

তিনি আরো জানান, সময়মত সার পাওয়ায় ক্ষেতের সর্বত্রই ফসল ভাল হওয়ার লক্ষ্যমাত্রার চেয়ে অনেক বেশী ফলন হয়েছে।