• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

আগৈলঝাড়ায় পতিত জমিতে মিষ্টি কুমড়া চাষ স্বাবলম্ভী অনেক পরিবার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১ এপ্রিল ২০২৩  

আগৈলঝাড়া প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়ায় ইরি-বোরো ধান চাষাবাদের সাথে জমির পতিত জায়গায় মিষ্টি কুমড়ার চাষ করে অনেক পরিবার স্বাবলম্বী হচ্ছে। যুগের পর যুগ অনাবাদি পরিত্যাক্ত জমি এখন আর ফেলনা জায়গা নয়। উপজেলার প্রত্যন্ত জনপদের বিলাঞ্চলের পতিত জমিতে কুমড়ার চাষ করে অনেকেই অর্থনৈতিক ভাবে তারা স্বাবলম্বী হচ্ছে। উপজেলার বাহাদুরপুর, বাটরা, বারপাইকা, আস্কর, জলিরপাড়, ফেনাবাড়ি, রাজিহার, কোদালধোয়া, বাশাইল, সাহেবেরহাট, মোল্লাপাড়া, গৈলা, বাগধাসহ বিভিন্ন এলাকার পতিত জমিতে কুমড়ার চাষ হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৫টি ইউনিয়নের প্রতিটি এলাকাতেই মিষ্টি কুমড়ার চাষ হয়ে থাকে। এই অঞ্চলের মাটি উর্বর হওয়াতে চাষিরা কুমড়ার বেশ ভালো ফলন পেয়ে থাকেন। এসব জমিতে ইরি-বোরো ধান চাষাবাদের পাশাপাশি উঁচু পতিত জায়গা ফাঁকা না রেখে সাথী ফসল হিসেবে অল্প খরচে বেশী লাভবান করতে কৃষকদের মিষ্টি কুমড়া চাষে উৎসাহিত করছে উপজেলা কৃষি অফিস। পতিত জায়গায় মিষ্টি কুমড়া চাষে ফলন ভালো পাওয়া যায়। ইরি-বোরো জমিতে দেয়া সেচ সার দেয়ার কারনে মিষ্টি কুমড়া যেমন উৎপাদন হয় তেমনি মিষ্টি কুমড়ার পাতাও খাদ্য হিসেবে গ্রহণ করা হয়।

স্থানীয় কৃষক দীপক জয়ধর বলেন, আমি বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস এনজিও থেকে তাদের দেওয়া ৫ প্যাকেট কুমড়ার বীজ দিয়ে চাষ শুরু করি এবং সফলতা পাই। আমার দেখাদেখি এখন অনেক কৃষকরাও কুমড়া চাষ করছেন। কুমড়া চাষ করা কৃষক বিরেন ভদ্র, সাধন মৃধা, শম্পা রানী, মিনাল পান্ডে, রমনি বকুলা, পরিমল মন্ডল, আরতী হালদার, অনিল বাড়ৈসহ চাষীরা পতিত জমিতে কুমড়া চাষ করে অনেকেই স্বাবলম্বী হয়েছেন।

সরেজমিন উপজেলার বাহাদুরপুর হাটে গিয়ে দেখা যায় প্রতিমন হাইব্রীড জাতের মিষ্টি কুমড়া ৮ শত টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতিটি কুমাড়ই প্রায় ৩-৮ কেজি ওজনের।

এ অঞ্চলের উৎপাদিত কুমড়া এলাকার চাহিদা পুরন করে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কিনে নিয়ে যাচ্ছেন পাইকাররা। চাষিরা জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবছর ফলন ভালো হয়েছে। সরকারী সহায়তা পেলে তারা উৎপাদন আরও বাড়াতে পারবেন বলে আশা করছেন।
মিষ্টি কুমড়া চাষে উপজেলার কৃষকদের দিন দিন আগ্রহ বাড়ছে। এই অঞ্চলের উর্বর মাটি ও আবহাওয়া অনুকুল থাকায় কুমড়ার ভালো ফলন পাওয়া যায়। কৃষকরা অধিক ফলনের পাশাপাশি বাজারে বেশ ভালো দামে বিক্রি করে লাভবান হয়। এছাড়াও এর চাষে খরচ কম হয়, কীটনাশকের ব্যবহার কম। তাই অল্প খরচে বেশি আয়ের আশায় মিষ্টি কুমড়া চাষ করে থাকেন বেশির ভাগ চাষি।

উৎপাদিত ফসল জমি থেকেই বিক্রি করতে পারেন কৃষকরা। এতে কৃষকদের পরিবহনে বাড়তি খরচ করতে হয় না। উপজেলার বাহাদুরপুর গ্রামের অনিতা ভদ্র বলেন, বিগত ১০ বছর ধরে তিনি ইরি-বোরো জমির পাশের পতিত জায়গায় কুমড়ার চাষ করছেন। গত বছর কুমাড় চাষ করে জমিতে বসেই প্রায় ৫০ হাজার টাকার কুমাড় বিক্রি করেছেন। তিনি আরও বলেন, বারতি আয়ের এই টাকা দিয়ে তার ছেলে মেয়ের লেখা-পড়ার ব্যয়ভার পূরণ করছেন। এ বছর ফলন ভালো হওয়ায় আরো বেশি বিক্রি হবে বলেও জানান তিনি।

বাটরা গ্রামের রমনী সরকার বলেন, উৎপাদিত মিষ্টি কুমড়া বিক্রি করতে আমাদের চিন্তা করতে হয় না। বিভিন্ন এলাকার পাইকাররা এসে জমি থেকেই কিনে নিচ্ছেন। এতে আমরা দাম কিছু কম পেলেও, সময় ও শ্রম বেঁচে যাওয়ায় লাভ বেশিই পাচ্ছি বলে মনে হয়। এছাড়াও প্রতিটি বাড়ির গৃহীনিরা তাদের বাড়ির আঙ্গিনায় পরিবারের চাহিদা মিটাতে ২-৪টি করে মিষ্টি কুমড়ার গাছ রোপণ করেন।

কৃষক দিপক জয়ধর বলেন, আমি প্রতি বছরের মতো এবছরও আমার পতিত জমিতে মিষ্টি কুমড়ার চাষ করেছি। আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন পাওয়া যায়। ফলন বেশি পাওয়া গেলে দর কমে যায়। আর কম ফলন পেলে দাম বেশি থাকে। তবে এবছর কুমড়া বিক্রি করে লাভবান হতে পারছি।

গৈলা বাজারের ব্যবসায়ী মো. একলেচ সরদার বলেন, আমি প্রতি বছরের মতো এবছরও বিভিন্ন কাঁচামালের পাশাপাশি মিষ্টি কুমড়ার ব্যবসা করছি। আড়তদারদের কাছ থেকে ২০ টাকা কেজি দরে কুমড়া কিনে পরিবহন খরচসহ ৩০ টাকা কেজি দরে বিক্রি করেছি। বেশি লাভ না হলেও লোকসান হয়না, কিছু লাভ করতে পারি।

এ ব্যাপারে আগৈলঝাড়া উপজেলা কৃষি কর্মকর্তা দোলন চন্দ্র রায় বলেন, প্রধানমন্ত্রী বলেছেন দেশের এক ইঞ্চি জমিও পতিত রাখা যাবে না। এরই ধারাবাহিকতায় উপজেলার পতিত থাকা জমিতে অত্যন্ত কম খরচে মিষ্টি কুমড়া চাষ করতে উৎসাহিত করা হচ্ছে কৃষকদের। চলতি বছর আগৈলঝাড়ায় ২৫ হেক্টর জমিতে বারোমাসী, বারি, মনিকাসহ স্থানীয় জাতের কুমড়া উৎপাদিত হয়েছে। আবহাওয়া কৃষকদের অনুকুলে থাকায় কৃষকরা অধিক ফলন পেয়েছে। এখানকার উৎপাদিত কুমড়া বেশ বড় এবং মিষ্টি। আমরা কৃষকদের সবসময় সহযোগিতা করে আসছি। এছাড়া আগামীতে কুমড়া চাষে কৃষকদের আগ্রহ বাড়াতে প্রনোদনাসহ সকল ধরনের সহায়তা দেয়া হবে বলে জানান তিনি।