• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

অজান্তে ফ্যাটি লিভারে ভুগছেন কি না বুঝে নিন ৩ লক্ষণেই

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৪  

শরীরে চর্বি জমছে। আর দ্রুত বেড়ে চলেছে ওজন। আর কিছু বুঝে ওঠার আগেই নানা রোগ বাসা বাঁধছে দেহে, এমনই একটি রোগ হলো ফ্যাটি লিভার। লিভারে খাবার হজম করার জন্য গুরুত্বপূর্ণ উৎসেচক তৈরি হয়। সেই লিভারেই চর্বি জমতে পারে অনিয়মিত জীবনযাপন ও স্থূলতায় ভোগার কারণে।

বর্তমানে চিকিৎসকরা দুরকম ফ্যাটি লিভারের কথা বলেন। এর মধ্যে একটি হলো অ্যালকোহলিক ফ্যাটি লিভার। অন্যটি নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার। মদ্যপান না করলেও অনেকে ফ্যাটি লিভারের সমস্যায় ভোগেন।

আর সেই সমস্যাকেই বলা হয় ননঅ্যালকোহলিক ফ্যাটি লিভার। এ ধরনের লিভারের সমস্যায় কী কী উপসর্গ দেখা দেয় জেনে নিন-

ক্লান্তি

ঘন ঘন ক্লান্তিভাব আসে। কাজ করতে বসলেও এনার্জি থাকে না। এমনকি কখনো কখনো কাজ করতেও ইচ্ছে করে না।

আবার মাঝে মধ্যেই শরীর দুর্বল হয়ে পড়ে। কাজ করতে করতে হাঁফ ধরে যায়। ক্লান্তিভাবের এই উপসর্গগুলো দেখা দেয় ফ্যাটি লিভার হলে।

পেটের ডানদিকে ব্যথা

মাঝে মধ্যেই পেটে হালকা ব্যথা হয়? বেশিরভাগ ক্ষেত্রে এই ব্যথাকে অনেকে গ্যাস বা অ্যাসিডিটির ব্যথা বলে মনে করেন। তবে এই ব্যথা লিভারের সমস্যার কারণেও হতে পারে।

বিশেষ করে ফ্যাটি লিভার থাকলে এই ব্যথা হওয়ার ঝুঁকি বেড়ে যায়। লিভার বুকের ডানদিকে থাকে। চিকিৎসকের কথায়, পেটের এই অংশেই ব্যথা অনুভূত হতে থাকে। তবে ফ্যাটি লিভার প্রাথমিক স্তরে থাকলে সেই ব্যথা ততটা হয় না।

টান অনুভব করা

ফ্যাটি লিভারে লিভারের আয়তন পাল্টে যেতে থাকে। আকারে বাড়তে থাকে অঙ্গটি। এর ফলে মাঝে মধ্যেই পেটে টান ধরতে পারে। এই টানও ফ্যাটি লিভারের অন্যতম লক্ষণ।

অনেকের ক্ষেত্রে ফ্যাটি লিভার উপসর্গহীনও হতে পারে। রোগের প্রাথমিক পর্যায়ে এই উপসর্গগুলো দেখা যায় না। আর এ কারণে রোগটি ধরা পড়ে না। বরং যখন ধরা পড়ে, ততক্ষণে রোগটি অনেকটাই গেড়ে বসে শরীরে।

তাই উপসর্গগুলোর একটিও দেখা গেলে সতর্ক হওয়া উচিত। চিকিৎসকের কথায়, এই রোগ আল্ট্রাসোনোগ্রাফি করলে ধরা পড়ে। লিভার ফাংশন টেস্টেও রোগটি ধরা পড়ে। তাতে দেখা যায় উৎসেচকগুলো বেড়ে গিয়েছে। তখনই বোঝা যায় ফ্যাটি লিভার হয়েছে।