• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

একনজরে ৫ তারকা প্রার্থীর জয়-পরাজয়ের খতিয়ান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৪  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের অন্যতম আলোকিত বিষয় ছিলো তারকা শিল্পীদের উল্লেখযোগ্য অংশ গ্রহণ। পুরনো আসাদুজ্জামান নূর আর মমতাজ বেগমের সঙ্গে এবার জাতীয় সংসদে বসার লক্ষ্যে মাঠে নেমেছিলেন নায়ক ফেরদৌস, গায়িকা ডলি সায়ন্তনী আর নায়িকা মাহিয়া মাহি। ভোটের মাঠে অক্লান্ত শ্রম আর একাগ্রতায় হাটে-মাঠে-সমাবেশে পাওয়া গেছে এই তারকাদের। ধারণা করা হচ্ছিলো, পুরনো তারকাদের বহরে এবার যুক্ত হবেন আরও কয়েকজন। সংসদে ভারী হবে সংস্কৃতির পাল্লা। তবে দিনভর ভোট গ্রহণ শেষে অনেকটাই সেই প্রত্যাশায় গুড়েবালি। নতুনরা তো হতাশ করলেনই, পুরনো সম্ভাব্য জয়ী প্রার্থী মমতাজ বেগমও হেরে গেলেন মাত্র কয়েকটি ভোটের ব্যবধানে। সে ক্ষেত্রে এবারের নির্বাচনে তারকাদের মধ্যে বড় চমক হয়ে শেষ হাসি হাসলেন নায়ক ফেরদৌস। যেন সেই সংলাপের মতোই- এলেন, দেখলেন, জয় করলেন। রবিবার (৭ জানুয়ারি) রাতে বেসরকারি সূত্রে পাওয়া তারকাদের ভোটের তথ্যগুলো তুলে ধরা হলো-

নীলফামারী-২ (সদর) আসনে জয়ী হয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। এ নিয়ে টানা পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন তিনি। রবিবার (৭ জানুয়ারি) রাতে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ এই ফল ঘোষণা করেন।

এতে দেখা গেছে, আসাদুজ্জামান নূর ১ লাখ ১৯ হাজার ৩৩৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জয়নাল আবেদীন পেয়েছেন মাত্র ১৫ হাজার ৬৮৪ ভোট।

নীলফামারী-২ আসনে মোট ভোটকেন্দ্র ছিল ১৩৫টি। মোট ভোটার ৩ লাখ ৫৮ হাজার ৭৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৯ হাজার ৭১৮ এবং নারী ভোটার ১ লাখ ৭৯ হাজার ৭৩ জন।

এদিকে রাজশাহী-১ আসন থেকে চিত্রনায়িকা মাহিয়া মাহি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ট্রাক প্রতীক নিয়ে নির্বাচন করেন। ভোটের মাঠে দারুণ সচল থাকলেও ব্যালট বাক্স তার ফাঁকাই পড়ে রইলো। দিন শেষে তিনি বিপুল ভোটে পরাজিত হয়েছেন।

এই আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ২১৮ জন। ১৫৮টি কেন্দ্রের ফলাফল গণনা শেষে দেখা গেছে, মাহিয়া মাহি মাত্র ৯ হাজার ৯টি ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

এই আসন থেকে বিজয়ী প্রার্থী আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রতীকে ওমর ফারুক চৌধুরী পেয়েছেন সর্বোচ্চ ১ লাখ ৩ হাজার ৫৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী গোলাম রাব্বানী পেয়েছেন ৯২ হাজার ৪১৯ ভোট।

মানিকগঞ্জ-২ (সিঙ্গাইর, হরিরামপুর ও সদরের একাংশ) আসনে স্বতন্ত্র প্রার্থী (ট্রাক প্রতীক) দেওয়ান জাহিদ আহমেদ টুলুর কাছে হাড্ডাহাড্ডি লড়াই করে হেরে গেলেন তিনবারের এমপি কণ্ঠশিল্পী মমতাজ বেগম। ভোটের এমন লড়াই সম্ভবত এবারের নির্বাচনে আর কোনও আসনে ঘটেনি।

রবিবার (৭ জানুয়ারি) বেসরকারিভাবে ঘোষিত ফল অনুযায়ী, এ আসনে মোট ১৯৩টি ভোটকেন্দ্রে ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী দেওয়ান চাহিদ আহমেদ টুলু পেয়েছেন ৮৪ হাজার ৫২৫ ভোট। অন্যদিকে নৌকা প্রতীকে মমতাজ বেগম পেয়েছেন ৭৮ হাজার ২৬৯ ভোট। মাত্র ৬ হাজার ২৫৬ ভোট বেশি পেয়ে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ টুলু বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।

এদিকে প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েই চমক দেখিয়েছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক ফেরদৌস আহমেদ। ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে জিতেছেন তিনি। পেয়েছেন ৬৫ হাজার ৮৯৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী শামসুল আলম আম প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ২৫৭ ভোট।

রবিবার (৭ জানুয়ারি) ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম ব্রিফিংয়ে এ তথ্য জানান। এই আসনে ভোট পড়েছে ২১.৭৮ শতাংশ।

অন্যদিকে পাবনা-২ আসন থেকে প্রথমবার নির্বাচন করেন কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী। তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) প্রার্থী ছিলেন। রবিবার (৭ জানুয়ারি) রাতে ঘোষিত ফলাফলে দেখা যায় ডলি সায়ন্তনী পেয়েছেন মাত্র ৪ হাজার ৩৮২ ভোট।

এই আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী ফিরোজ কবির। তিনি পেয়েছেন ১ লাখ ৬৫ হজার ৮৪২ ভোট।

এবারের নির্বাচনে তারকা প্রার্থীদের মধ্যে সর্বনিম্ন ভোট কাস্ট করে হতাশ করলেন গায়িকা ডলি সায়ন্তনী! তীরে এসেও তরী ডুবিয়ে সর্বোচ্চ অঘটন ঘটালেন আরেক কণ্ঠশিল্পী মমতাজ বেগম। আর ‘পুরনো চাল ভাতে বাড়ে’ প্রকল্পের শক্তিমান অংশীদার হয়ে ফের দেখিয়ে দিলেন বর্ষীয়ান অভিনেতা আসাদুজ্জামান নূর। অন্যদিকে ফেরদৌস তো অভিষেকেই হাঁকালেন ছক্কা। ভোটের মাঠে মাহিয়া মাহির বিরামহীন চেষ্টাটাও ভবিষ্যতের জন্য দারুণ এক উদাহরণ হয়ে থাকবে আগামী তারকা প্রার্থীদের মধ্যে।