• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

কোরিয়ায় ফিরে গেল সেই শিশুটি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ জুন ২০২২  

বাগেরহাটে অবস্থান করা শিশু জান জিনুকে (১১) কোরিয়ান দূতাবাসের কাছে হস্তান্তর করা হয়েছে। বুধবার (১৫ জুন) দুপুরে বাগেরহাট জেলা প্রশাসকের কার্যালয় থেকে দূতাবাসের থার্ড সেক্রেটারি ও উপ-কনসাল কিম জং কিয়ের কাছে শিশুটিকে হস্তান্তর করে সমাজ সেবা অধিদপ্তর।

এ সময় বাগেরহাট জেলা ও দায়রা জজ (শিশু আদালত-১) সাইফুল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কে এম আরিফুল হক, জেলা সমাজসেবা কর্মকর্তা এস এম রফিকুল ইসলাম, প্রবেশন কর্মকর্তা মো. সোহেল পারভেজ উপস্থিত ছিলেন। পরে শিশুটিকে নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হন দূতাবাস কর্মকর্তারা।

সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন কর্মকর্তা মো. সোহেল পারভেজ বলেন, শিশুটির বাবা জান ইয়োন জুন দক্ষিণ কোরিয়ার নাগরিক। দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশি নাগরিক শিরিনা বেগমকে বিয়ে করলে সেখানে জান জিনুর জন্ম হয়। তারপর থেকে তারা কোরিয়ায় ছিলেন। শিশুটির জন্মের কয়েক বছর পর তার বাবা মারা যায়। এর পর শিরিনা বেগম কোরিয়া প্রবাসী বাগেরহাটের শেখ মিজানুর রহমানকে বিয়ে করেন। শিশুটি কোরিয়ায় তাদের সঙ্গে ছিল। তার মায়ের আবেদনের পরিপ্রেক্ষিতে শিশুটিকে আজ কোরিয়ান দূতাবাস কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হলো।

সোহেল পারভেজ আরও বলেন, সম্ভবত কোরিয়ায় ফিরে শিশুটির মা ও তার দ্বিতীয় স্বামীর মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। ফলে তার মা শিশুটিকে বাগেরহাটে রাখতে চাচ্ছিলেন না। এজন্য কোরিয়া দূতাবাসের মাধ্যমে শিশুটিকে ফেরত চেয়ে আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে পুলিশ শিশুটিকে উদ্ধার করে। নিজেদের হেফাজতে নেয়। আইনি প্রক্রিয়া শেষে শিশুটিকে কোরিয়ান দূতাবাসের কাছে হস্তান্তর করা হলো।

মিজানুর রহমানের মা রাজিয়া বেগম বলেন, ‘করোনার কারণে আমার ছেলে ও তার স্ত্রী কোরিয়ায় ফিরতে পারছিলেন না। গেল বছর ডিসেম্বরে তারা দুজনে ওই ছেলেকে আমাদের কাছে রেখে কোরিয়ায় চলে যান। এরপর থেকে শিশুটি আমাদের কাছে। কিছু দিন হলো, শিশুটির মায়ের ভাই পরিচয়ে এক ব্যক্তি ফোন দিয়ে শিশুটিকে মুন্সিগঞ্জে দিয়ে আসতে বলেন। এর পরিপ্রেক্ষিতে আমরা শিশুটিকে নিরাপদ হেফাজতে রাখতে আবেদন করি। ’

শিশুটির দক্ষিণ কোরিয়ার পার্সপোর্ট অনুযায়ী, ২০১৯ সালের ১১ নভেম্বর সে বাংলাদেশে আসে। এরপর মুন্সিগঞ্জে নানাবাড়ি ঘুরে মায়ের সঙ্গে তার দ্বিতীয় স্বামীর বাড়ি বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের সুন্দরঘোনা পশ্চিমপাড়া গ্রামে যায়। শিশুটি এত দিন সেখানেই ছিল। করোনা শুরু হওয়ায় ২০২০ সালের ফেব্রুয়ারিতে তারা কোরিয়ায় ফিরে যেতে পারেননি। দক্ষিণ কোরিয়ার পার্সপোর্ট থাকার পরও ‘মো. জিনু শেখ’ নামে শিশুটির জন্মনিবন্ধন করিয়ে স্থানীয় একটি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করানো হয়েছিল।