• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

স্বাধীন দেশে কাউন্সিল অধিবেশনের প্রস্তুতি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ নভেম্বর ২০২১  

অতীতের মতো ভবিষ্যতেও আওয়ামী লীগ জনগণের স্বার্থে সংগ্রাম করবে। বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান এদিন বলেন, একটি সুশৃঙ্খল ও গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ সরকার জনগণের সমর্থন পেয়ে আসছে এবং সাধারণ মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতি তারা দৃঢ় প্রতিজ্ঞ।

বাংলাদেশ আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশনের প্রস্তুতি উপলক্ষে এই দিন আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতরে দলের সাংগঠনিক কমিটিগুলোর এক যুক্ত বৈঠকে বক্তৃতাকালে তিনি এ কথা বলেন। ঢাকা নগর আওয়ামী লীগ, ঢাকা নগর আওয়ামী স্বেচ্ছাসেবক বাহিনীর ইউনিয়ন শাখার প্রধান-উপপ্রধানরা এ বৈঠকে অংশ নেন।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ সভায় বক্তৃতাকালে বলেন, জনগণের স্বার্থে আওয়ামী লীগ নেতৃবৃন্দ শুরু থেকে সকল অত্যাচার উপেক্ষা করেছে এবং সে জন্য আওয়ামী লীগ জনগণের আস্থা লাভ করেছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে একমাত্র আওয়ামী লীগ জনগণের মঙ্গল সাধন করে।

আওয়ামী লীগ স্বেচ্ছাসেবক বাহিনীর প্রধান জাতীয় সংসদ সদস্য আবদুর রাজ্জাক বক্তৃতাকালে বলেন, জন্মলগ্ন থেকে আওয়ামী লীগ জনগণের স্বার্থে সংগ্রাম চালিয়ে আসছে। আওয়ামী লীগ কখনও জনগণের স্বার্থের প্রতি বিশ্বাসঘাতকতা করেনি। দেশ পুনর্গঠনের কাজে আত্মনিয়োগ করার জন্য তিনি দলীয় কর্মীদের আহ্বান জানান।

দৈনিক বাংলা, ৫ নভেম্বর ১৯৭৩

দৈনিক বাংলা, ৫ নভেম্বর ১৯৭৩

আওয়ামী লীগ কাউন্সিল অধিবেশনের তারিখ পরিবর্তন

১৯৭৩ সালের ২৩ নভেম্বর থেকে তিন দিনব্যাপী ঢাকায় আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তা স্থগিত করা হয় এবং জানুয়ারিতে সেটি পুনর্নির্ধারণ করা হবে বলে জানানো হয়।

রাজনৈতিক মহলের মতে, আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থীর কর্মতৎপরতায় যাতে বিঘ্ন ঘটতে না পারে সেজন্যই দলের হাইকমান্ড থেকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে অনুমান করা হয়।

ডেইলি অবজারভার, ৫ নভেম্বর ১৯৭৩

ডেইলি অবজারভার, ৫ নভেম্বর ১৯৭৩

এশীয়দের বিরুদ্ধে এশীয়দের লড়াই চলবে না

কৃষিমন্ত্রী আব্দুস সামাদ বলেন, সম্প্রতি সমাপ্ত বিশ্বশান্তি কংগ্রেস অধিবেশনে সাম্রাজ্যবাদী ষড়যন্ত্র মোকাবিলায় বিশ্বের সকল শান্তিকামী শক্তিগুলোর প্রতি সুসংহত হওয়ার আহ্বান জানানো হয়। এনা পরিবেশিত খবরে বলা হয়, মস্কোয় অনুষ্ঠিত বিশ্বশান্তি কংগ্রেসে অংশগ্রহণের পর তিনি ঢাকায় ফিরে আসেন।

সামাদ বলেন, এশীয় নিরাপত্তা কমিশন এই নীতি উদ্ভাবন করেছে যে, এশিয়াবাসীর বিরুদ্ধে এশিয়াবাসীদের লড়াই বন্ধ করার নীতি উদ্ভাবিত হয়েছে। বিশ্বশান্তি কংগ্রেসের অধিবেশনে সমস্যা সমাধানে শক্তি প্রয়োগের নীতি পরিহার করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানানো হয়।

ইয়াহিয়ার মুক্তির আবেদন আবেদন নাকচ

পাকিস্তান সরকার সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের মুক্তির আবেদন আবার প্রত্যাখ্যান করে। পরিবর্তিত পরিস্থিতিতে পরিপ্রেক্ষিতে মুক্তি দানের জন্য ইয়াহিয়া খান পাকিস্তান সরকারের কাছে আবেদন করেছিলেন বলে পত্রিকা মারফত জানা যায়। উল্লেখ্য, জুলফিকার আলি ভুট্টো পাকিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা লাভের পর থেকে জেনারেল ইয়াহিয়া খান তার বাসভবনে অন্তরীণ ছিলেন।

বঙ্গবন্ধুর নেতৃত্বে নিষ্ঠার সঙ্গে কাজ করুন

প্রধানমন্ত্রীর রাজনৈতিক সচিব তোফায়েল আহমেদ আওয়ামী লীগের কর্মীদের প্রতি জনগণের অর্থনৈতিক মুক্তির জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গতিশীল নেতৃত্বে নিষ্ঠা ও বিশ্বাসের সঙ্গে কাজ করার আহ্বান জানান। বাসসের খবরে বলা হয়, এদিন দিলকুশা ইউনিয়ন আওয়ামী লীগের বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। দলীয় কর্মীদের প্রতি নিষ্ঠা, সততা ও আন্তরিকতার সঙ্গে জনগণের সেবা করার আহ্বান জানান, যাতে কষ্টার্জিত স্বাধীনতার ফলপ্রসূ হতে পারে।