• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

বরিশালে মৃৎশিল্পী সম্মেলনে ১৫ জন মৃৎশিল্পীকে সম্মাননা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

বরিশাল প্রতিনিধি : প্রতি বছরের ধারাবাহিকতা এবারো বরিশালে অনুষ্ঠিত হলো ১৩ তম মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান। ১২ অক্টোবর, মঙ্গলবার জেলা শিল্পকলা একাডেমি বরিশালের অডিটোরিয়ামে মৃৎশিল্পী সম্মেলন ও সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়ে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ এমপি।

আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার, লোক কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহ, শিল্পানুরাগী ময়নুল আবেদিন, সনাক সভাপতি শাহ সাজেদা ও সংগঠনের আহবায়ক সুশান্ত ঘোষ। জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার শিল্পী জয়দেব পালকে শিল্পাচার্য জয়নুল আবেদিন আজীবন সম্মাননা ক্রেস্ট ও নগদ দশ হাজার টাকা অর্থ তুলে দেন।

এ সময় তিনি বলেন আগামীতে মৃৎশিল্পীদের সহযোগিতায় জেলা প্রশাসন যা করা দরকার তাই করবে। আয়োজনে আজীবন ক্যাটাগরিতে বরিশালের গৈলা গ্রামের জয়দেব পাল কে শিল্পাচার্য জয়নুল আবেদিন মৃৎশিল্প সম্মাননা ও মাদারীপুরের কালকিনী উপজেলার ডাসার গ্রামের উমা রানী বিশ্বাস কে শিল্পী চিত্ত হালদার সম্মাননা সহ নগদ দশ হাজার টাকা  বিভিন্ন ক্যাটাগরির তেরো জনকে সম্মননা ক্রেস্ট  ও পাচ হাজার টাকা, বস্ত্র প্রদান করা হয়।

এই উপলক্ষে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতায় ষোলো চিত্রশিল্পীকে পুরস্কৃত করা হয়। এবারের এই আয়োজনে নকশী পিঠার ছাচের প্রদর্শনী করা হয়। বরিশাল বিভাগের বিভিন্ন জেলা ছারাও রাজশাহী, নওগা, টাঙ্গাইল, ফরিদপুর ও রাজবারি থেকে প্রায় দুশো মৃৎশিল্পী অনুষ্ঠান স্থলে যোগ দেয়। বরিশালে তেরো তম মৃৎশিল্পী সম্মেলনে পনেরো মৃৎশিল্পীকে সম্মাননা প্রদানের আয়োজনে প্রধান অতিথি হিসেব সংস্কৃতি প্রতিমন্ত্রী অনলাইন মাধ্যমে বলেন, মৃৎশিল্প আমার দেশের ঐতিহ্য, এক বাচিয়ে রাখতে আমাদের এগিয়ে আসতে হবে, তাহলে যেমন পরিবেশ বাচবে তেমনি মৃৎশিল্পের সাথে জরিত হাজারো মানুষ বাচবে। তিনি আমাদের দীর্ঘ মৃৎ ঐতিহ্যের  উল্লেখ করে একে বাচিয়ে রাখতে সকলকে এগিয়ে আসার আহবান জানান।