• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

নেদারল্যান্ডকে ১৪৫ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২২  

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে ১৫ বছর ধরে জয়হীন বাংলাদেশ। নেদারল্যান্ডের বিপক্ষে সুপার টুয়েলভে জয় পেতে তাদের রানের লক্ষ্য দিয়েছে টাইগাররা। হোবার্টে টস হেরে ব্যাট করে বাংলাদেশ ৮ উইকেটে ১৪৪ রান সংগ্রহ করেছে। 

দারুণ ব্যাটিংয়ের পর আফিফের বিদায়

দারুণ ব্যাটিংয়ে রান তুলছিলেন আফিফ হোসেন। বিপদে পড়ে যাওয়া বাংলাদেশকে উদ্ধার করছিলেন তিনিই। চাহিদা মিটিয়ে রানও তুলছিলেন।একবার জীবন পাওয়া আফিফের ১৮তম ওভারে আর শেষ রক্ষা হয়নি। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন। ফেরার আগে ২৭ বলে করেছেন ৩৮ রান। তার ইনিংসে ছিল দুটি চার ও দুটি ছয়।

তার পরেও রান বাড়িয়ে নেওয়ার দায়িত্ব কাঁধে তুলে নেন মোসাদ্দেক। একপ্রান্তে রান তুলতে থাকলেও সঙ্গী তাসকিনের ইনিংস স্থায়ী হয়নি বেশিক্ষণ। দ্রুত সময়ে তিনিও ক্যাচ তুলে ফিরেছেন। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডের বিপক্ষে ১৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১৩৪ রান। ক্রিজে আছেন মোসাদ্দেক (১০) ও হাসান মাহমুদ (০)।

সোহানের বিদায়ে ভাঙলো ৪৪ রানের জুটি

৭৬ রানে ৫ উইকেট পতনের পর দারুণ জুটিতে পরিস্থিতি সামাল দেন আফিফ। তাকে সঙ্গ দেন সোহান। ৪৪ রান যোগ করেন তারা। রানের গতি আরও বাড়াতে গিয়ে ১৭.১ ওভারে তালুবন্দি হন সোহান। ফেরার আগে ১৮ বলে মাত্র ১৩ রান করেছেন।  

এর আগে ১৬তম ওভারে আবার ডিপ মিড উইকেটে আফিফ জীবনও পেয়েছেন। তার ক্যাচ ছেড়েছেন প্রিঙ্গল। 

বৃষ্টি বিরতির পর বোল্ড ইয়াসির

প্রতিষ্ঠিত ব্যাটারদের বিদায়ে চাপ যখন চরমে, তখন ইনিংস গড়তে পারার মানসিকতা দেখতে পাওয়ার কথা। কিন্তু লিটন-সাকিবের বিদায়ের পর ইয়াসির তেমন কিছু দেখাতে পারলেন না। ফন মিকারেনের ইয়র্কারে বোল্ড হয়েছেন মাত্র ৩ রানে। তার বিদায়ে চাপটা আরও বাড়ে ইনিংসে। 

বৃষ্টি নামার আগে লিটন-সাকিবের বিদায়

সৌম্য সরকার-নাজমুল হোসেন শান্তর বিদায়ের পর ছন্দপতন ঘটে ইনিংসে। রানের গতিও কমে যেতে তখন। ৮.৪ ওভারে ফন বিকের বলে লিটন (৯) বাজে শটে ফিরতেই বিপদ বাড়ে বাংলাদেশের। পরের ওভারে সাকিবের ক্যাচ আউট বিপদ বাড়িয়ে দেয় আরও।

লেগ স্পিনার শারিজের বল বাংলাদেশ অধিনায়ক উঠিয়ে মেরেছিলেন। কিন্তু বাউন্ডারি লাইনে দুর্দান্ত এক ক্যাচে পরিণত হন তিনি। ফেরার আগে ৭ রান করেন সাকিব। তার পরে বৃষ্টি নামলে কিছুক্ষণের জন্য বন্ধ থাকে খেলা। পরে খেলা শুরু হতে বেশি সময় লাগেনি। 

শান্তর বিদায়ে ছন্দপতন

ওপেনার সৌম্য সরকারের বিদায়ে কমে আসে রানের গতি। পাওয়ার প্লের শেষ ওভারে মাত্র ৪ রান এসেছে। ৬ ওভারে ১ উইকেটে ৪৭ রান নিতে পেরেছে বাংলাদেশ। তবে পাওয়ার প্লে শেষ হতেই নাজমুল হোসেন শান্তর বিদায়ে আরও ছন্দপতন ঘটে ইনিংসে। টিম প্রিঙ্গলের স্পিনে শান্ত সুইপ করতে গিয়েছিলেন। বল উঠিয়ে দেওয়ায় তালুবন্দি হয়েছেন ২৫ রানে। তার ২০ বলের ইনিংসে ছিল ৪টি চার।  

আক্রমণাত্মক সূচনার পর সৌম্যর বিদায় 

টি-টোয়েন্টি বিশ্বকাপে টস হেরে ব্যাট করতে নামলেও শুরুটা ছিল না বাংলাদেশের। নেদারল্যান্ডের বিপক্ষে ওপেনিংয়ে নামেন দুই বাঁহাতি সৌম্য সরকার ও নাজমুল হোসেন শান্ত। আক্রমণাত্মক ভঙ্গিতে সূচনা করেছিলেন। ৫ ওভারে ৪৩ রানও যোগ করে এই জুটি। ষষ্ঠ ওভারের প্রথম বলে সৌম্যকে বিদায় দিয়ে জুটি ভাঙেন বাস ডি লিড। তার শর্টার ডেলিভারিতে সৌম্য পুল করতে গিয়েছিলেন। ঠিকমতো সংযোগ না ঘটায় ১৪ বলে ১৪ রানে তালুবন্দি হয়েছেন তিনি।  তার ইনিংসে ছিল দুটি চার।  

টস হেরেছে বাংলাদেশ

অস্ট্রেলিয়ার হোবার্টে নেদারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশন। সুপার টুয়েলভে টস জিতে টাইগারদের ব্যাটিংয়ে পাঠিয়েছে নেদারল্যান্ড।    

টস রিপোর্টে ধারাভাষ্যকারদের বলতে শোনা গেছে, পিচ ব্যাটারদের জন্য সহায়ক। স্পিনে সেভাবে সহায়তা হয়তো মিলবে না। তবে কিছু সুইং মিলতে পারে।

টস জয়ের পর নেদারল্যান্ড অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস বলেছেন, ‘প্রথম পর্বে দেখেছি রান তাড়ায় দলগুলো যথেষ্ট ভালো করেছে।’

সংক্ষিপ্ততম ফরম্যাটে মূল পর্ব বরাবরই ব্যর্থতার অপর নাম বাংলাদেশের। ২০০৭ সালের প্রথম আসরে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে মাটিতে নামিয়ে এনেছিল। এর পরের ছয়টি বিশ্বকাপ যেন বাংলাদেশের জন্য হাহাকারের নাম। আগের ব্যর্থতা ভুলিয়ে দেওয়ার স্বপ্ন নিয়ে সাকিবের দল সোমবার সকালে মাঠে নামছে। ম্যাচটি জয়ে শেষ করতে পারলে ১৫ বছর ধরে সুপার টুয়েলভে জয়হীন বাংলাদেশ পাবে ‘দ্বিতীয়’ জয়ের দেখা।

একাদশে কারা

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে শুধু প্রথম ম্যাচ খেলেছিলেন মোস্তাফিজ। তিনি বিশ্বকাপ দিয়ে একাদশে ফিরেছেন। পেসার এবাদত হোসেন ও শরিফুল ইসলামের অবশ্য জায়গা হয়নি। তার পরেও বাংলাদেশ দলে তিন পেসার। মোস্তাফিজসহ বাকি দুইজন তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

বাংলাদেশ একাদশ: সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, ইয়াসির আলী,  নুরুল হাসান, মোসাদ্দেক হোসেন, তাসকিন, মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

নেদারল্যান্ড একাদশ: ম্যাক্স ডাউড, বিক্রমজিৎ সিং, বাস ডি লিড, টম কুপার, কলিন অ্যাকারম্যান, স্কট অ্যাডওয়ার্ডস (অধিনায়ক), টিম প্রিঙ্গল, লগান ফন বিক, শারিজ আহমেদ, ফ্রেড ক্লাসেন ও পল ফন মিকারেন।