• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা

নতুন বছরে এই ৫ সংকল্প সাধারণত করে না কেউ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২৩  

আজ বছরের শেষ দিন। আগামীকাল নতুন একটি বছর শুরু হচ্ছে। নতুন বছর মানেই নতুন আশা, নতুন স্বপ্ন নিয়ে পথচলা। গত বছরের অপ্রাপ্তিগুলোকে নিয়ে নতুন করে ভাবার পালা। তবে গবেষণা বলছে, নতুন বছরের শুরুতে করা বেশিরভাগ সংকল্পই পরবর্তীতে পালে হাওয়া পায় না। কারণ দেখা যায় প্রতি বছরই আমরা এমন সব পরিকল্পনা করছি যেগুলো আদতে নিজেরাই মানতে রাজি না। প্রতিজ্ঞাগুলো বেশ একঘেয়েমিও হয়ে যায়। যেমন ডায়েট শুরু করা, সঞ্চয় শুরু করা, ফোন ব্যবহার কমিয়ে দেওয়া বা দুশ্চিন্তা কম করা। কেমন হয় এবার যদি গতানুগতিক এসব সংকল্প বাদ দিয়ে ব্যতিক্রমী এবং মজার কোনও পরিকল্পনা করা যায়? এতে দৈনন্দিন জীবনের ক্লান্তি কাটবে এবং সহজ হবে গুরুত্বপূর্ণ কাজগুলোতে মনোযোগ দেওয়া।

১। তিনটি আকর্ষণীয় জায়গায় তুলতে হবে নিজের ছবি
ভ্রমণ ভালোবাসেন? তবে বছরের শুরুতেই ঠিক করে ফেলুন কোন কোন শহর, দেশ বা স্থান ভ্রমণ করতে চাইছেন। জায়গাগুলোতে নিজের তোলা ছবি দিয়ে একটি ভিজ্যুয়াল রেকর্ড তৈরি করুন। হতে পারে চীনের মহান প্রাচীরের উপর এমন একটি চমৎকার ছবি কিংবা প্যারিসের আইফেল টাওয়ারের সামনে স্বপ্নের একটি ছবি। দেশের মধ্যেও না দেখা এমন কিছু স্থাপনা বা জায়গা নির্দিষ্ট করে ফেলতে পারেন।

২। রেকর্ড ভাঙা হোক সংকল্প
আত্মবিশ্বাস বাড়াতে নতুন চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে চান? তাহলে বছরের শুরুতেই পরিকল্পনা করুন নিজের রেকর্ড নিজেই ভেঙে দেওয়ার। ব্যক্তিগত ফিটনেস রেকর্ড ভাঙারর লক্ষ্য কিংবা ম্যারাথন বা সাঁতারে নির্দিষ্ট লক্ষ্য সামনে রাখতে পারেন।

৩। অন্তত দুইজন নতুন বন্ধু তৈরি হোক
সামাজিক বৃত্ত প্রসারিত করার লক্ষ্য রাখতে পারেন। এজন্য আরও সামাজিক ইভেন্টে যোগদান করতে পারেন বা পরিচিত হতে পারেন নতুন মানুষের সঙ্গে। সর্বোপরি বছরে অন্তত দুইজন ভালো মনের বন্ধু পাওয়ার আকাঙ্ক্ষা রাখতে পারেন।

৪। এমন কিছু শিখুন যা আপনি ছোটবেলায় শেখা হয়নি
আপনি নিজের কোম্পানি চালাতে পারেন, নিজের বিল পরিশোধ করতে পারেন এবং একজন দায়িত্বশীল ব্যক্তি হিসেবে বিভিন্ন স্তরে দায়িত্ব পালন করতে পারেন। কিন্তু গিটার কি বাজারে পারেন যেটা শেখার খুব শখ ছিল কৈশোরে? নতুন বছরের রেজোলিউশন হিসেবে এটাকেই না হয় রাখুন এবার। প্রায়োরিটি দিন নিজেকে, নিজেক শখকে।

৫। প্রতিদিন অন্তত একজনের জন্য ভালো কিছু করার প্রতিজ্ঞা
অন্য কারো জন্য দিনে একটি সুন্দর ও কল্যাণকর কিছু করার পরিকল্পনা করুন, সেটা ছোটখাটো কিছুই হোক প্রয়োজনে। এতে জীবনের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা বাড়বে।