• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
কেউ হতাশ হবেন না: প্রধানমন্ত্রী ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী

ছাত্রলীগের আয়োজনে শুরু হচ্ছে রোবটিক্স ক্যাম্প

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০২২  

শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী ও চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী তরুণ সমাজ গঠনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগের আয়োজনে শুরু হতে যাচ্ছে রোবটিক্স ক্যাম্প-২০২২। সারাদেশের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ ক্যাম্পে অংশ নিতে পারবেন। 

অংশগ্রহণকারীদের মধ্যে থেকে সেরা শিক্ষার্থীদের ল্যাব ইকুইপমেন্ট ও কোর্স ম্যাটেরিয়াল সরবরাহ করা হবে বলে জানান আয়োজকরা। এছাড়াও অংশ নেওয়া শিক্ষার্থীদের সার্টিফিকেট দেওয়া হবে। 

জানা গেছে, রোবটিক্স ক্যাম্পের কোর্সের টপিকগুলোর মধ্যে রয়েছে সেন্সর ও লোড পরিচিতি, প্রজেক্ট আইডিয়া ডেভেলপমেন্ট, হার্ডওয়্যার প্রোগ্রাম লিখন পদ্ধতি, সেন্সর ও লোড সম্পর্কে বিস্তারিত ও বাস্তব জ্ঞান, রোবটিক্স ও অটোমেশনের প্রজেক্ট ডেভেলপমেন্টসহ বিজ্ঞান শিক্ষার বিভিন্ন বিষয়। 

আয়োজকরা জানান, এই ক্যাম্পে অংশ নেওয়ার মাধ্যমে শিক্ষার্থীরা নিজ হাতে অটো নাইট লাইট, অটো মর্নিং এলার্ম, লেজার সিকিউরিটি সিস্টেম, অটো ফায়ার ইনডিকেটর, অটো ফায়ার সাইরেন, অটো ফায়ার পাম্প, অটো সুনামি এলার্ম, অটো ওয়াটার লেভেল ইনডিকেটর, অটোমেটিক ফ্লাট এলার্ম, অটো ইরিগেশন সিস্টেম, সেইফ কার পার্কিং সিস্টেম, অবস্টাকল ডিটেক্টর, অটো হ্যান্ড সেনিটাইজার, অটো ইনডোর ল্যাম্প, অটো থিফ ডিটেক্টর, ক্ষতিকর প্রাণী থেকে খামার রক্ষাকরণ ডিভাইস, মেশিন ওভারহিট ডিটেক্টর, টেম্পারেচার কন্ট্রোল্ড ফ্যান, ম্যানুয়েলি সুইচ ও বাটনের মাধ্যমে হোম এপ্লাইয়েন্স বা লোড কন্ট্রোলিং, মোবাইল এপ্লিকেশনের মাধ্যমে হোম এপ্লাইয়েন্স বা লোড কন্ট্রোলিং, ম্যানুয়েল সুইচের মাধ্যমে রোবট কন্ট্রোলিং, এন্ড্রয়েড কন্ট্রোল্ড রোবট, ফায়ার ফাইটিং রোবট সকারসহ বিভিন্ন বিষয়ে হাতে কলমে জানতে পারবে।

এ রোবটিক্স ক্যাম্পের সার্বিক দায়িত্বে আছেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপ-বিজ্ঞান বিষয়ক সম্পাদক সবুর খান কলিন্স। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ধারাবাহিকতায় একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা ও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের ছাত্রসমাজকে প্রস্তুত করতে নেতৃত্ব দিচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। 

তিনি বলেন, বিজ্ঞান শিক্ষার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করা ও আগামী দিনের বাংলাদেশে চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী তরুণ সমাজ গঠনের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে এই রোবটিক্স ক্যাম্পের কার্যক্রম সারা বাংলাদেশের সকল স্কুল কলেজে ও বিশ্ববিদ্যালয়ে পর্যায়ক্রমে পরিচালিত করা হবে৷ ক্যাম্পে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের ল্যাব ক্যাম্পিং, বিনামূল্যে রোবটিক্স কিট সরবরাহ ও বিজ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে। 

উল্লেখ্য, রোবটিক্স ক্যাম্পে অংশ নেওয়ার জন্য শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। আর এ রেজিস্ট্রেশন সম্পূর্ণ বিনামূল্যে।

শিক্ষার্থীরা https://forms.gle/J3xFJS7C41tFECjS6 এই লিংকে প্রবেশ করে রেজিস্ট্রেশন করতে পারবে।