• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

দুর্যোগ মোকাবেলায় আমাদের সচেতনতা ও সামর্থ্য বাড়াতে হবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২৪  

ভোলায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের নিয়ে জরুরী প্রস্তুতি এবং  সাড়া দান বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। বুধবার ৩ এপ্রিল ভোলা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউনিসেফ বরিশাল বিভাগ আঞ্চলিক কার্যালয় এর সহযোগিতায় জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির ৪০ জন সদস্য এতে অংশগ্রহণ করে। সকালে কর্মশালা আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভোলা জেলা প্রশাসক আরিফুজ্জামান।

এসময় তিনি বলেন,দুর্যোগ প্রবন এলাকার মধ্যে ভোলা অন্যতম। এই জেলায় প্রতিবছর ঘূর্ণিঝড়,জলোচ্ছ্বাস, নদী ভাঙ্গনের মত নানা প্রাকৃতিক  দুর্যোগের শিকার হয় এই জেলার মানুষ। তার উপর নতুন করে যুক্ত হয়েছে জলবায়ু পরিবর্তন জনিত নানা সমস্যা। এর ফলে নানা ধরনের দুর্যোগ বৃদ্ধি পাচ্ছে প্রতি বছর।  সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে নারী ও  শিশুদের জীবন। তাই দুর্যোগের ঝুঁকি কমানোর লক্ষ্যে  আমাদের সচেতনতা ও সামর্থ্যে বৃদ্ধি করতে হবে।

এ সময় তিনি আরো বলেন যে জনগোষ্ঠীর সামর্থ্য যত বেশি। দুর্যোগে সে জনগোষ্ঠীর জীবন ও সম্পদ ক্ষতি তত কম হয। দুর্যোগ  মোকাবেলায় আমাদের সচেতনতা ও সামর্থ্য বাড়াতে হবে। প্রাকৃতিক দুর্যোগ হয়তো প্রতিরোধ করতে পারবো না কিন্তু তা মোকাবেলায় আমাদের সামর্থ্য বৃদ্ধি করে জীবন ও সম্পদের ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে পারবো।

জেলা প্রশাসক আরো বলেন, দুর্যোগ মোকাবেলায় আমাদের সর্ব্বোচ গুরুত্ব দিতে হবে।দুর্যোগ প্রস্তুতির জন্য শুধুমাত্র দুর্যোগ কালীন সময়ে সচেতন হলে চলবেনা। সারা বছরই দুর্যোগের ঝুঁকিহ্রাস করতে  সকলকে কাজ করতে হবে। এসময় তিনি বলেন,নারীও শিশুদের আগামী দিনে দুর্যোগের ক্ষতির হাত থেকে রক্ষার জন্য নানা ধরনের কৌশল শিখানোর জন্য আহবান জানান।

কর্মশালার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইউনিসেফ বরিশাল ডিভিশনের চিফ ফিল্ড অফিসার আনোয়ার হোসেন।

এসময় আলোচনায় অংশ নেয় ভোলা জেলার সিভিল সার্জন ডা. কে এম শফিকুজ্জামান,অতিরিক্ত জেলা প্রশাসক রিপন কুমার সাহা,অতিরিক্ত পুলিশ সুপার মামুন উর রশিদ, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসাইন, ভোলা জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোঃ শফিকুল ইসলাম, ভোলা প্রেস ক্লাবের সভাপতি এম হাবিবুর রহমান, ভোলা জেলা সিপিপির উপ-পরিচালক মোঃ আব্দুর রশিদ, ভোলা জেলার রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি আজিজুল ইসলাম, চ্যানেল 24 ভোলা জেলার প্রতিনিধি  ও তরুণ সংগঠক আদিল হোসেন তপু সহ আরো অনেকেই এসময় আলোচনায় অংশ নেয়।