• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বিশ্বকাপ জেতানো অধিনায়ক কে এই আকবর আলী?

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২০  

বাংলাদেশ ক্রিকেটে সবচেয়ে আলোচিত নাম এখন আকবর আলী। ইতিহাস গড়ে প্রথমবারের মতো দেশকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শিরোপা এনে দিয়েছে তার দল। ফাইনালে খাদের কিনারা থেকে দলকে টেনে তুলে শিরোপা এনে দিয়েছেন অপরাজিত ৪৩ রানের ইনিংস খেলে। বাংলাদেশি সমর্থকরা তো বটেই আকবরের নেতৃত্বের প্রশংসায় পঞ্চমুখ পুরো ক্রিকেটবিশ্ব।

আকবর রংপুরের ছেলে। ২০০১ সালের ৮ অক্টোবর রংপুর সদরের পশ্চিম জুম্মাপাড়া জন্ম তারা। বাবা মোহাম্মদ মোস্তফা এবং মা শাহিদা বেগমের পাঁচ সন্তানের মধ্যে সবার ছোট আকবর।

বিশ্বকাপ চলাকালে দক্ষিণ আফ্রিকা থেকেই একমাত্র বোন খাদিজা খাতুনের মৃত্যুর খবর শুনতে হয় আকবরের। গত ২২ জানুয়ারি যমজ সন্তান জন্ম দেয়ার সময় মারা যান তিনি। শোককে শক্তিতে পরিণত করে বিশ্বকাপের শিরোপা জিতেই দেশে ফিরছেন আকবর আলী।

ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি প্রচণ্ড টান আকবরের। স্থানীয় স্কুলের পর বিকেএসপি থেকে এইচএসসি পাশ করেছেন। বর্তমানে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে বিবিএ করছেন। 

উইকেটকিপার ব্যাটসম্যান আকবর আলীর গত বছর ৮ মার্চ আবাহনীর হয়ে লিস্ট এ’তে অভিষেক হয়। এরপর লিস্ট এ’তে ১৩টি ম্যাচ খেলেছেন। রান করেছেন ২২.৬৬ গড়ে ২২৯। দুটি টি-২০তে করেছেন ৮৫ রান।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আকবরের ইনিংসগুলো হল- ১২, ২৩, ৫, ১৬*, ৫*, এবং ৪৩*। উইকেটের পেছনে থেকে ৭টি ক্যাচ নেয়ার পাশাপাশি ১টি স্ট্যাম্পিং করেছেন।