• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

টেস্ট র‍্যাংকিংয়ে বড় লাফ আবু জায়েদের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

ইন্দোর টেস্ট শেষে আইসিসি’র টেস্ট র‍্যাংকিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। হালনাগাদ তালিকায় সবচেয়ে বড় লাফ দিয়েছেন বাংলাদেশি পেসার আবু জায়েদ রাহি। বোলারদের তালিকায় ১৮ ধাপ এগিয়েছেন তিনি। ব্যাটসম্যানদের তালিকায় এগিয়েছেন মুশফিকুর রহিম ও লিটন দাস।

ভারত সফরের প্রথম টেস্টে ইনিংস ও ১৩০ রানের বিশাল ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে বল হাতে বাংলাদেশের একমাত্র সফল বোলার ছিলেন আবু জায়েদ। ভারতীয় ব্যাটসম্যানরা যখন বাংলাদেশের বোলারদের ওপর অনায়াসে ছড়ি ঘুরিয়ে রানের পাহাড় গড়েছেন, এই ডানহাতি পেসার তখন বল হাতে ৪ উইকেট তুলে নিয়েছেন।

ভারতের একমাত্র ইনিংসে জায়েদের শিকার হয়ে ফিরেছেন রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে। এর জন্য অবশ্য ২৫ ওভার বল করে ১০৮ রান খরচ করেছেন এই পেসার। দলের ব্যাটিং ব্যর্থতায় আর বল হাতে নিতে না পারলেও র‍্যাংকিংয়ে ১৮ ধাপ এগিয়ে এখন তার অবস্থান ৬২তম স্থানে।

বোলারদের শীর্ষ দশের তালিকায় সবচেয়ে বড় সংযোজন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। ৮ ধাপ এগিয়ে এই ডানহাতি পেসার এখন ৭ম স্থানে। বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে তার উইকেট সংখ্যাও ঠিক ৭টি। এছাড়া এক ধাপ করে এগিয়েছেন ইশান্ত শর্মা (২০) ও উমেশ যাদব (২২)।

এদিকে টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় এগিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও লিটন দাস। ৫ ধাপ এগিয়ে মুশফিকের অবস্থান এখন ৩০তম স্থানে। আর লিটন দাস ৬ ধাপ এগিয়ে আছেন ৮৬তম স্থানে। এদিকে ইন্দোর টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান ভারতের মায়াঙ্ক আগারওয়াল ৭ ধাপ এগিয়ে ১১তম স্থানে চলে এসেছেন। এছাড়া ৪ ধাপ এগিয়েছেন ভারতের রবীন্দ্র জাদেজা (৩৫)।