• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

গৌরনদীতে ১হাজার কৃষক ও কৃষাণীদের মাঝে ফলজবৃক্ষ চারা বিতরণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ জুন ২০২১  

গৌরনদী প্রতিনিধিঃ বরিশালের গৌরনদী উপজেলার একহাজার কৃষক ও কৃষাণীদের মাঝে ফলজবৃক্ষ চারা বিতরণ করা হয়েছে। উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ও মাহিলাড়া ইউনিয়ন পরিষদের সহযোগীতায় আজ বুধবার সকালে উপজেলার মাহিলাড়া ইউনিয়ন পরিষদ হলরুমে উপজেলা কৃষি কর্মকর্তা মো.মামুনুর রহমানের সভাপতিত্বে মাঠ দিবসের আলোচনা সভায় উপস্থিত ছিলেন, বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েস্বর দত্ত, ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলু, মো.নজরুল ইসলাম, উদান তথ্যবিদ সারমিন আক্তার, লিপিকা মজুমদার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা রুমানা আফরোজ, ইউপি সদস্য মিজানুর রহমান, বাবুল রায়সহ প্রমুখ।

আলোচনা সভা শেষে উপজেলার বিভিন্ন ইউনিয়নের একহাজার কৃষক ও কৃষাণীদের মাঝে ফলজবৃক্ষ চারা বিতরণ করা হয়েছে। এব্যাপারে বরিশাল কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েস্বর দত্ত সাংবাদিকদের বলেন, মাঠদিবসের আলোচনার মাধ্যমে কিভাবে কৃষক ও কৃষাণীরা বাড়ির আঙ্গিনায় ফলজবৃক্ষ চারা রোপন করে নিচের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে লাভ হবেন তা শিখানো হয়েছে। এবং সরকার থেকে তাদের মাঝে বিভিন্ন ধরনের ফলজ গাছের চারা বিতরণ করা হয়। এই চারা রোপন করে পরিচর্যা করে বড় করবেন তারা। নিজের চাহিদা মিটিয়ে বাজারের বিক্রি করে নিজেরা স্বাবলম্ভী হবেন।

ফলজবৃক্ষ চারা পাওয়া কৃষক সহিদুল ইসলাম বলেন, সরকার থেকে আমাদের গাছ লাগানোর প্রশিক্ষণ দিয়েছে। তার পরেও সরকারী ভাবে পাঁচটি করে ফলজ গাছের চারা দিয়েছেন। ওই চারা রোপন করে পরিচর্যা করে বড় করা হবে। ফল হলে নিজেদের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে নিজেরা স্বাবলম্ভী হব।