• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

প্রথমবার মাছের রেণু রফতানি করল বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

বাংলাদেশ থেকে এই প্রথম মাছের রেণুর একটি চালান ভারতে রফতানি হয়েছে। বুধবার (২৪ আগস্ট) দুপুরে বেনাপোল স্থলবন্দর দিয়ে এক লাখ পিসের পাঙাশ মাছের রেণুভর্তি একটি পিকআপভ্যান বন্দর ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষে ভারতে পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।

মাছের রেণু রফতানিতে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা যেমন আসবে তেমনি দেশীয় হ্যাচারিতে মাছের পোনা উৎপাদন বৃদ্ধি ও মানুষের কর্মসংস্থান বাড়বে বলে মনে করছেন বাণিজ্যিক সংশ্লিষ্টরা।

জানা যায়, বাংলাদেশ থেকে এর আগে শুধু হিমায়িত মাছ ভারতে রফতানি হতো। তবে হিমায়িত মাছের পাশাপাশি  ভারতে বিশেষ করে পাঙাশ মাছের রেণুর প্রচুর চাহিদা থাকলেও রফতানির অনুমতি ছিল না। এতে সীমান্তপথে কোটি কোটি মাছের রেণু পাচার হতো। এতে যেমন অবৈধ অর্থ লেনদেন হতো তেমনি সরকার বৈদেশিক মুদ্রা আহরণ থেকে বঞ্চিত হতো। এখন রফতানির অনুমতিতে অপরাধমূলক কর্মকাণ্ড যেমন কমবে তেমনি সরকারের ঘরে বড় অঙ্কের বৈদেশিক মুদ্রা আহরণে ভূমিকা রাখবে। মাছের রেণুর রফতানিকারক যশোরের শার্শার জনতা ফিস ও আমদানিকারক কলকাতার পি আর ফুডস।

প্রথম চালানে প্রতি কেজি ৯ ডলার ৭০ সেন্ট মূল্যে ১ লাখ পাঙাশের রেণু ভারতে রফতানি হয়েছে। প্রথম চালান ভারতে প্রবেশের মধ্য দিয়ে মাছের রেণু রফতানির দরজা খুলল। মাছের রেণু রফতানি সুযোগ দেয়ার সরকার ও ব্যবসায়ী সবাই লাভবান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

রেণু রফতানিকারক প্রতিষ্ঠান জনতা ফিসের স্বত্বাধিকারী কুদ্দুস আলী বিশ্বাস জানান, মাছেরে রেণু রফতানির সুযোগে দেশের হ্যাচারিশিল্প আবার জেগে উঠবে। দুই দেশের সরকারকে অনেক ধন্যবাদ।

মাছের হ্যাচারি মালিক শায়েস্তা খান জানান, বর্তমানে দেশে বেসরকারি পর্যায়ে মাছের রেণু উৎপাদনের জন্য প্রায় ৭০০ হ্যাচারি আছে। ভারতে মাছের রেণু রফতানিতে এসব হ্যাচারি বড় ভূমিকা রাখবে।

যশোরের শার্শা উপজেলার সাবেক ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন জানান, বৈধপথে রফতানির সুযোগ সৃষ্টিতে সীমান্তপথে কোটি কোটি টাকার মাছের রেণু পাচার বন্ধ হবে।

বেনাপোল আমদানি রফতানি সমিতির সহসভাপতি  আমিনুল হক জানান, মাছের পোনা রফতানিতে বেশি বেশি বৈদেশিক মুদ্রা দেশে আসবে। মাছ উৎপাদনে চাষিরা আরও উৎসাহিত হবেন।

বেনাপোল বন্দরের উপপরিচালক (প্রশাসন) আবদুল জলিল জানান, মাছের রেণু রফতানিতে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে। রফতানি বাণিজ্য সব ধরনের সহযোগিতা দ্রুততার সঙ্গে করা হয়েছে।