• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

প্রতারণার শিকার হয়ে নিজেই হয়ে ওঠে প্রতারক

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

কুয়েত প্রবাসী ইমতিয়াজ বিয়ে করেছিলেন ভিডিওকলে এক নারীকে। পরিবারের অসম্মতিতে বিয়ে করায় তাকে বাড়ি থেকে বের করে দেন তার বাবা। এরপর স্ত্রীও তাকে তালাক দিয়ে টাকা-পয়সা নিয়ে পালিয়ে গিয়ে বিয়ে করেন আরেকজনকে।

সব হারিয়ে ইমতিয়াজ উপার্জনের সহজ রাস্তা হিসেবে বেছে নেন প্রতারণাকে। পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক পরিচয়ে বিভিন্ন কলকারখানায় অভিযানের ভয় দেখিয়ে হাতিয়ে নিতে থাকেন মোটা অঙ্কের টাকা।

দীর্ঘ ১৩ বছর কুয়েতে ছিলেন ইমতিয়াজ আহম্মেদ ওরফে জুম্মান খান। উপার্জনও করেছেন বেশ। কুয়েতে থাকা অবস্থায় ভিডিওকলে বিয়ে মেনে নিননি বাবা আর স্ত্রী তার সঙ্গে প্রতারণা করে। সব মিলিয়ে একসময় নিজেই দেশে ফিরে হয়ে উঠে প্রতারক।

অবশেষ প্রতারণার অভিযোগে ইমতিয়াজকে তার আরেক সহযোগীসহ গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ।

ইমতিয়াজের দাবি, স্ত্রী তাকে ছেড়ে যাওয়ার পর পথে বসার উপক্রম হয়। পরিচিত একজনের পরামর্শে শুরু করেন প্রতারণা।

পুলিশ জানান, পরিবেশ অধিদফতেরর সহকারী পরিচালক পরিচয়ে বিভিন্ন ইটভাটা, পোশাক কারখানা, হোটেল রেস্তোরাঁয় ফোন দিয়ে অভিযানের ভয় দেখিয়ে হাতিয়ে নিতেন টাকা। গত ৩ বছরে কয়েক কোটি টাকা অবৈধভাবে উপার্জনের কথা স্বীকার করেছেন তিনি।

ইমতিয়াজ বলেন, আমাকে একজন বলে ইটভাটা, পোশাক কারখানা, হোটেল রেস্তোরাঁয় ফোন দিও তোমাকে টাকা দিয়ে দেবে, ওদের আসলে কোনো লাইসেন্স নেই, ফোন দিলেই টাকা দিয়ে দিত তারা।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, সুন্দরি মেয়ের ফাঁদে পড়ে কুয়েত থেকে এসে একদিকে সে তার পরিবারকে হারিয়েছে, মানে পরিবার তাকে গ্রহণ করেনি। অন্যদিকে তার স্ত্রী সম্পদ ও তার সন্তানকে নিয়ে অন্য জায়গাতে বিয়ে করে ফেলেছে। এ ধরনের নিজে প্রতারণা হওয়ার পর নিজেও প্রতারণার কাজ শুরু করে সে।

পরিবেশ অধিদফতরের নাম ভাঙিয়ে প্রতারণা করছেন এমন আরও কয়েকজনের তথ্য পেয়েছে গোয়েন্দারা।