• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

গণপরিবহনের চালক-হেলপারদের জন্য ইউনিফর্ম, থাকবে ডাটাবেজও

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ আগস্ট ২০২২  

গণপরিবহনে যৌন হয়রানি ঠেকাতে বিশেষ উদ্যোগ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ- ডিএমপি। আনুষ্ঠানিক সূচনা হিসেবে সম্প্রতি রাজধানীর লালবাগে দুটি কোম্পানির বাসের চালক ও হেলপারের তথ্য সংরক্ষণ ও বিশেষ পোশাকের ব্যবস্থা করা হয়েছে।

রাজধানীর লালবাগ, নিউ মার্কেট ও তুরাগ এলাকায় বাসে যৌন হয়রানির কিছু ঘটনা আইন-শৃঙ্খলা বাহিনীকে বিব্রতকর অবস্থায় ফেলে। এছাড়াও চলতি পথে বিভিন্ন সময় নারীরা বাসের চালক-হেলপার ছাড়াও যাত্রীদের দ্বারা হয়রানির শিকার হচ্ছিলেন। এখন থেকে মালিক সমিতি ও পুলিশের সমন্বয়ে এ বিষয়ে নজরদারি করা হবে বলে জানা গেছে।

এ উদ্যোগের অংশ হিসেবেই বাস চালক ও হেলপারদের বিশেষ পোশাক দেওয়া হয়েছে। সামনে রাজধানীর প্রতিটি বাসেই এ ব্যবস্থা কার্যকর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

পুলিশ বলছে, চালক ও হেলপারদের জন্য নতুন পোশাকে নিজের ও  পরিবহনের নাম লেখা থাকবে। এছাড়া একটি সিরিয়াল নম্বরও দেওয়া থাকবে। এই নম্বরে তার পুরো ঠিকানাসহ এনআইডি কার্ড, জন্মসনদ এবং পরিবারের সদস্যদের কারও ফোন নম্বরও যুক্ত থাকবে।

পরিবহন মালিকরা তাদের ডাটাবেজে তথ্যগুলো সংরক্ষণ করে রাখবেন। এতে বাসে অনাকাঙ্ক্ষিত কিছু ঘটলে পুলিশ দ্রুত অপরাধীকে খুঁজে বের করতে পারবে।

পুলিশ ও মালিক সমিতির নেতারা বলছেন, হয়রানি করলেই ধরা পড়বে, এমন ভয় থাকলে অনেকে অপরাধ করার কথা মাথাতেই আনবে না। আবার বিশেষ পোশাকে তাদের আলাদা করেও চেনা যাবে।

পাইলট প্রকল্প হিসেবে বিকাশ পরিবহন এবং মিরপুর মেট্রো সার্ভিস নামে দুটি কোম্পানির বাসের চালক এবং হেলপারদের জন্য নতুন পোশাক দেওয়া হয়েছে।

ডিএমপি লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার জাফর হোসেন বলেন, বাসে যাত্রী হয়রানি ঠেকাতে লালবাগ বিভাগের পক্ষ থেকে দুটি পরিবহনের কোম্পানির বাস চালক ও হেলপারদের পোশাক দেওয়া হয়েছে। তারা সেটা ব্যবহার করছে কিনা সেটাও মনিটর করবো। মালিকদের সঙ্গে কথা বলে অন্য রুটের বাসগুলোতে এ ব্যবস্থা চালু করার আলোচনা চলছে।

ঢাকা জেলা বাস মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুব হোসেন বলেন, এ ধরনের উদ্যোগ প্রশংসনীয়। চালক-হেলপারদের ড্রেস কোড থাকলে তারা অপরাধ করতে ভয় পাবে। চালক-হেলপারদের ইউনিফর্মে থাকলে যাত্রীরাও আস্থা পাবেন।