• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বাংলাদেশের সুগন্ধি চাল মালয়েশিয়ায় আমদানি করব : চীনা ব্যবসায়ী

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

‘বাংলাদেশের রপ্তানি পণ্যসমূহের গুণগত মান আন্তর্জাতিক পর্যায়ের। ইউরোপ, আমেরিকা, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিবছর বিপুল পরিমাণ তৈরি পোশাক, কৃষিপণ্য, খাদ্য সামগ্রী ইত্যাদি রপ্তানি হয়। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ’।

২০ জানুয়ারি দেশটির কেদাহ রাজ্যের চাইনিজ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময়কালে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম এসব বলেন।

সভায় কেদাহ চাইনিজ চেম্বারের ডেপুটি প্রেসিডেন্ট অং সেইক চি অং চেম্বারের কার্যাবলী, মালয়েশিয়ার ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে আলোচনা করেন। তিনি কেদাহ রাজ্যের শিল্পপ্রতিষ্ঠান ও ফ্যাক্টরিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের দক্ষ ও উৎপাদনশীল বলে আখ্যায়িত করেন। তিনি কৃতজ্ঞতার সঙ্গে এসব শ্রমিকদের অবদানের কথা স্মরণ করেন।

তিনি আরও বলেন, কেদাহ রাজ্যে বিদেশি শ্রমিকদের প্রচুর চাহিদা রয়েছে। তিনি হাইকমিশনারকে দ্রুততার সাথে মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক আনতে অনুরোধ করেন। তিনি এ বিষয়ে মালয়েশিয়ার কেন্দ্রীয় সরকারকেও অনুরোধ করবেন বলে জানান।

কেদাহ চাইনিজ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সেক্রেটারি জেনারেল তাই লী পিন বাংলাদেশ থেকে সুগন্ধী চাল ও শাক সবজি আমদানিতে আগ্রহ প্রকাশ করেন।

এ সময় চাইনিজ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ব্যবসায়ী নেতারা, নির্বাহী কমিটির সদস্য, চাইনিজ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় হাইকমিশনারের সাথে পেনাংয়ে নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল দাতো শেখ ইসমাইল, দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. রাজিবুল আহসান, প্রথম সচিব (রাজনৈতিক) রুহুল আমিন এবং দ্বিতীয় সচিব (শ্রম) ফরিদ আহমেদ উপস্থিত ছিলেন।

এ ছাড়া চেম্বারের পক্ষে প্রেসিডেন্ট, ডেপুটি প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারি জেনারেলসহ চেম্বারের নির্বাহী কমিটির সদস্য, বিশিষ্ট ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

একইদিন সন্ধ্যায় হাইকমিশনার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী একটি ট্রেড ও কালচারাল শো আয়োজনের জন্য পেনাংয়ের বিশিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন। তারা অনুষ্ঠান আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করবেন বলে হাইকমিশনারকে আশ্বাস দেন রাজ্যের বিশিষ্ট ব্যবসায়ীরা।