• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে আজ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ২২তম স্প্যান বসছে আজ বৃহস্পতিবার (২৩ জানুয়ারি)। সেতুর ৫ ও ৬ নম্বর পিলারের ওপর এ স্প্যান বসলে দৃশ্যমান হবে ৩ হাজার ৩০০ মিটার সেতু। মাওয়া পাড় থেকে সবচেয়ে কাছের স্প্যান হবে এটি।

জাজিরা প্রান্তে এক সাথে যখন ১০টি স্প্যান দৃশ্যমান, সে তুলনায় মাওয়া প্রান্তে বসেছে মাত্র ১টি। এখানকার ৬ ও ৭ নম্বর পিলারের ওপর যে স্প্যানটি দেখা যাচ্ছে, এটি অস্থায়ীভাবে বসানো ছিলো বছরখানেক আগেই। গত মাসে এটিকে স্থায়ী পিলারে তোলা হয়।

মাওয়া প্রান্তে কাজ পিছিয়ে থাকার মূল কারণ ছিলো পিলারের নকশায় জটিলতা। এখানকার ১৪টি স্থানে নদীর তলদেশের মাটির গঠনগত কারণে নকশা সংশোধন করে পিলার বানাতে হয়। সে পিলারগুলো এখন পুরো প্রস্তুত।

চলতি মাসের প্রথম স্প্যানটি বসে ১৪ জানুয়ারি, জাজিরা প্রান্তে। দ্বিতীয় স্প্যানটি বসানোর কথা ছিলো ২৫ জানুয়ারি। কিন্তু এ দিন চীনের নতুন বছর শুরু। তাই দেশটির প্রকৌশলীদের নবববর্ষ উদযাপনের সুবিধার্থে তা এগিয়ে আনা হয়েছে ২ দিন।

এর আগে স্প্যান বসানোর ক্ষেত্রে ক্রেন বাধার জন্য পাড়ের সুবিধা পাওয়া গেছে। তবে এবারই প্রথম মূল নদীতে বসবে স্প্যান। তাই পাড়ের পরিবর্তে নদীর তলদেশে ভারি কেবলগুলো প্রবেশ করিয়ে বাধা হবে ক্রেন। প্রকৌশলীদের জন্য যা হবে নতুন অভিজ্ঞতা।

এখন পর্যন্ত বসানো স্প্যানগুলোর মধ্যে মাওয়া প্রান্ত থেকে সবচেয়ে কাছের হবে এ স্প্যানটি। তাই দিনে দিনে ইয়ার্ড থেকে নিয়ে গিয়ে স্প্যানটি তুলে ফেলার চেষ্টা করা হবে।