• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বাদলের আসনে মধ্য জানুয়ারিতে ইভিএমে ভোটের ভাবনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

২০২০ সালের মধ্য জানুয়ারিতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) একাংশের সাবেক সভাপতি ও প্রয়াত সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদলের শূন্য আসনে (চট্টগ্রাম-৮ বায়ালখালী-চাদগাঁও) উপ-নির্বাচনের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করার কথাও ভাবা হচ্ছে।
সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হলে, শূন্য হওয়ার পরবর্তী নব্বই দিনের মধ্যে ভোটের আয়োজন করার বাধ্যবাধকতা রয়েছে। গত ৭ নভেম্বর তিনি মৃত্যুবরণ করায় ভোট করতে হবে নব্বই দিন সময় হিসেবে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে।
 ইসি কর্মকর্তারা জানান, চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের জন্য প্রস্তাবনা তৈরির নির্দেশনা দিয়েছে কমিশন। সে অনুযায়ী কাজ চলছে। শিগগিরই কমিশন বৈঠকে ভোটের সময়সূচি নির্ধারণ করা হবে।
 কমিশন বৈঠকের প্রস্তাবনায় আগামী ১৩ জানুয়ারি ভোটের কথা তুলে ধরা হয়েছে। ইসি সচিবালয়ের প্রস্তাবনার ওপরেই আলোচনা করে চূড়ান্ত সময় নির্ধারণ করবে কমিশন।
 মঈন উদ্দীন খান বাদল ভারতের বেঙ্গালুরুতে নারায়ণ হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে এ মুক্তিযোদ্ধার বয়স হয়েছিল ৬৭ বছর। তার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে।
 চট্টগ্রাম-৮ আসনে ভোটার সংখ্যা ৪ লাখ ৭৫ হাজার ৯৯৬ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২জন। আর নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। এই আসনে ভোটকেন্দ্র আছে ১৭০টি এবং ভোটকক্ষ ছিল ৮৫০টি।
 সংসদ সচিবালয় আসটি শূন্য ঘোষণার পর থেকেই বিভিন্ন দলের প্রার্থীরা ভোটের প্রস্তুতি নিতে শুরু করেছেন। ইতোমধ্যে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে প্রার্থী হবেন বলে জানিয়েছেন বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) প্রধান আবুল কালাম আজাদ।
 ইসির বাজেট শাখা জানিয়েছে, উপ-নির্বাচনের জন্য থোক বরাদ্দ আগে থেকেই আছে। এটা নিয়ে কোনো সমস্যা নেই। ইভিএমে ভোট হলে ব্যয় এক রকম হবে। আর ইভিএমে না হলে ব্যয় কম হবে। কাজেই কমিশনের সিদ্ধান্তের পর বলা যাবে কেমন ব্যয় হতে পারে।
 রংপুর-৩ আসনের উপ-নির্বাচনের ব্যয় ২ কোটি টাকার মতো হয়েছিল। সেখানে ভোট নেওয়া হয়েছিল ইলেকট্রনিক ভোটিং মেশিনে।