• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে বরিশালে বৃষ্টি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ নভেম্বর ২০১৯  

 


প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বরিশালে বৈরী আবহাওয়া বিরাজ করছে। শুক্রবার (৮ নভেম্বর) সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন, সঙ্গে বৃষ্টিপাত হচ্ছে। সকালে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বেড়েছে।

বরিশাল আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক আনিসুর রহমান  জানান, মূলত বেলা ১২ টার বৃষ্টিপাত হচ্ছে। সেই হিসেবে বিকেল ৩ টা পর্যন্ত বরিশালে ২ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর আজকের দিনে বরিশালে সর্বোচ্চ ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একটু শীতল আবহাওয়া থাকলেও এ তাপমাত্রা মৌসুম অনুযায়ী স্বাভাবিক বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে এ বৃষ্টিপাত হচ্ছে। ঘূর্ণিঝড়টি যত উপকূলের দিকে ধেয়ে আসবে আবহাওয়া তত বিরূপ আকার ধারণ করবে। আর ঘূর্ণিঝড়ের বর্তমান অবস্থায় এটি বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে, তবে দুর্বল হয়ে গেলে তা ভারতের উপকূলে গিয়ে আঘাত হানবে। আর এটি সাগরে যত বেশি অবস্থান করবে তত শক্তিশালী হয়ে ওঠার সম্ভবনা রয়েছে।

এদিকে কেন্দ্রীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পায়রা নদীবন্দরসহ সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। অপরদিকে, টানা বৃষ্টির কারণে রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। গণপরিবহনের সংখ্যা যেমন কম তেমনি যাত্রীর সংখ্যাও কম। এদিকে অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচলে নিষেধাজ্ঞা না থাকায় সকাল থেকেই লঞ্চ চলছে, তবে যাত্রী সংখ্যা কিছুটা কম।

বরিশাল নদীবন্দর কর্মকর্তা (যুগ্ম পরিচালক) আজমল হুদা মিঠু সরকার জানান, এখনও নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেওয়া রয়েছে। তাই এ মুহুর্তে বরিশালের অভ্যন্তরীণ রুটের বিষয়ে কোনো সিদ্ধান্ত দিতে পারছি না। তবে সংকেত পরিবর্তন হলে এবং আবহাওয়া খারাপ হলে বিপদ এড়াতে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হতে পারে। 

এদিকে বিকেল ৩ টায় বরিশাল জেলা প্রশাসকের কার্যালয়ে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নিয়ে জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। এ জরুরি সভা বরিশালের পার্শ্ববর্তী ঝালকাঠি জেলা প্রশাসন করেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ঝালকাঠিতে সাইক্লোন সেল্টারসহ নিরাপদ আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ত্রাণ সামগ্রীসহ সার্বিক সবকিছু।