• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

আগরতলায় বঙ্গবন্ধু জাদুঘর ও শহীদ মিনার স্থাপনের প্রস্তাব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

ভারতে ত্রিপুরার আগরতলায় বঙ্গবন্ধু জাদুঘর ও শহীদ মিনার স্থাপনে রাজ্যটির মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে প্রস্তাব দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (১৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় আগরতলায় মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে তার সচিবালয়ে বৈঠক করেন তথ্যমন্ত্রী। এ বৈঠকে তিনি বঙ্গবন্ধু জাদুঘর ও শহীদ মিনার স্থাপনের প্রস্তাব দেন। এছাড়া দুই দেশের আমদানি-রফতানিতে চট্টগ্রাম ও মোংলা সমুদ্রবন্দর যোগের প্রস্তাব কার্যকর করার বিষয়েও আলোচনা করেন তিনি।
 

প্রায় আড়াই ঘণ্টার এ বৈঠকের শুরুতে ত্রিপুরার মুখ্যমন্ত্রী তার প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অপত্য স্নেহের কথা স্মরণ করে বলেন, ‘তিনি আমাকে ত্রিপুরা সীমান্তে মাদক চোরাচালান বন্ধের জন্য বলেছিলেন। আমরা তা বাস্তবায়ন করেছি।’ এসময় আগরতলা-আখাউড়া রেলযোগাযোগ, বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল যানচলাচল ব্যবস্থা, ত্রিপুরা-বাংলাদেশ সীমান্ত-পারাপার পণ্যপরিবহন সহজীকরণ, সীমান্ত হাট ব্যবস্থাপনার বিষয়ে দ্রুত অগ্রগতির ওপর জোর দেন তারা।
 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আগরতলায় বঙ্গবন্ধু জাদুঘর প্রতিষ্ঠা ও আগরতলায় বাংলা ভাষাভাষীর সংখ্যাধিক্যের দিকে নজর দিয়ে একটি শহীদ মিনার স্থাপনে তথ্যমন্ত্রীর প্রস্তাবে ইতিবাচক সাড়া দেন মুখ্যমন্ত্রী। এর আগে এদিন সকালে আগরতলা-আখাউড়া রেলযোগাযোগ কাজের অগ্রগতি দেখতে নিশ্চিন্তপুর সীমান্ত পরিদর্শন করেন তথ্যমন্ত্রী। আগামী বছরের শেষ নাগাদ একাজ সম্পন্ন হবে বলে কর্মকর্তারা জানান।
 

তথ্যমন্ত্রীর সঙ্গে অতিরিক্ত সচিব ও চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, আগরতলায় বাংলাদেশের সহকারী হাইকমিশনার কিরিটি চাকমাসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা এবং মুখ্যমন্ত্রীর সঙ্গে তার মুখ্য সচিব ড. ভেঙ্কটেশ ওয়ারলু, অতিরিক্ত মুখ্য সচিব কুমার অলক ও প্রিন্সিপাল সেক্রেটারিরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন তারা। অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ত্রিপুরার মুখ্যমন্ত্রীর হাতে ‘বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনী’ বইটির ইংরেজি সংস্করণের একটি কপি তুলে দেন।