• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৭ মুহররম ১৪৪৪

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে পীরগঞ্জে তাণ্ডবের মামলায় ৫১ আসামির আত্মসমর্পণ বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

সেন্টমার্টিনের জাহাজ ভাড়া ও দরকারি তথ্য

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২১  

সেন্টমার্টিন—বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ। যার চারপাশে সাগর আর আকাশের নীল মিলেমিশে একাকার। প্রকৃতি দুই হাত মেলে যেন সৌন্দর্য ঢেলে দিয়েছে এখানে। এই দ্বীপে সারি সারি নারিকেল গাছ, ঝাঁকে ঝাঁকে উড়ে চলা গাঙচিল। সৈকতে বসে স্নিগ্ধ বাতাসে গা জুড়িয়ে নেয়া, কেয়া বন আর সাগরলতার মায়াময় স্নিগ্ধতায় মন জুড়িয়ে যায় নিমিষেই।

সেন্টমার্টিনের রূপ-লাবণ্য দেখতে প্রতি বছর হাজার হাজার পর্যটক বঙ্গোপসাগরে পাড়ি জমান। বর্তমানে কক্সবাজার, টেকনাফ ও চট্টগ্রাম থেকে সেন্টমার্টিন যাওয়ার জাহাজ আছে। তবে সময় ও ভাড়া বিবেচনায় বেশিরভাগ পর্যটক টেকনাফ থেকে চলাচল করে।

নিচে টেকনাফ থেকে সেন্টমার্টিনে চলাচলকারী জাহাজের ভাড়া উল্লেখ করা হলো-

কেয়ারি ক্রুজ এন্ড ডাইন

শীতাতাপ নিয়ন্ত্রিত জাহাজটিতে ৩১০টি সিট আছে।

* মেইন ডেক (এক্সক্লুসিভ লাউঞ্জ) ১ হাজার ১০০ টাকা
* আপার ডেক (কোরাল লাউঞ্জ) ১ হাজার ৩০০ টাকা
* আপার ডেক (পার্ল লাউঞ্জ) ১ হাজার ৬০০ টাকা

কেয়ারি সিন্দাবাদ

ননএসি কেয়ারি সিন্দাবাদ টেকনাফ-সেন্টমার্টিন রুটের সবচেয়ে পুরনো ও জনপ্রিয় একটি জাহাজ। এ জাহাজের টিকেট মূল্য বাকি সকল জাহাজের তুলনায় কম।

* মেইন ডেক- ৮৫০ টাকা
* ওপেন ডেক- ১০০০ টাকা
* ব্রিজ ডেক- ১ হাজার ১০০ টাকা

এম ভি বে ক্রুজ-১

টেকনাফ-সেন্টমার্টিন রুটের সবচেয়ে দ্রুতগতির জাহাজের নাম এম ভি বে ক্রুজ-১। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এ জাহাজের টিকেটের মূল্য তুলনামূলক বেশি।

* রজনীগন্ধা- ১ হাজার ৩০০ টাকা
* হাসনাহেনা- ১ হাজার ৪০০ টাকা
* কৃষ্ণচূড়া- ১ হাজার ৬০০ টাকা

দ্যা আটলান্টিক ক্রুজ

সেন্টমার্টিন রুটে সবচেয়ে জনপ্রিয় জাহাজের নাম আটলান্টক ক্রুজ। যার পূর্ব নাম ছিল এল.সি.টি কুতুবদিয়া। এসি/ননএসি সুবিধাযুক্ত এই জাহাজটি এই রুটের বৃহৎ শিপ হিসাবে খ্যাত।

* ইকোনমি ডেক- ৭৫০ টাকা
* ওপেন ডেক- ৮৫০ টাকা
* রয়েল লাউঞ্জ- ১ হাজার ৫০ টাকা
* লাক্সারি লাউঞ্জ- ১ হাজার ৩৫০ টাকা

এম ভি ফারহান

জলপথে চলাচলকারীদের কাছে এম ভি ফারহান একটি পরিচিত নাম। নন-এসি এ জাহাজটি বেশ দ্রুততার সাথে সেন্টমার্টিন গমন করে।

* মেইন ডেক- ৬৫০ টাকা
* ওপেন ডেক- ৮৫০ টাকা
* ব্রিজ ডেক- ৯০০ টাকা

কীভাবে টিকেট করবেন

কেয়ারি ছাড়া অন্য জাহাজগুলোর বর্তমানে অনলাইনে অগ্রিম টিকেট কাটার সুযোগ নেই। তবে সরাসরি তাদের অফিসে গিয়ে অগ্রিম টিকেট নিতে পারবেন। এছাড়া বিভিন্ন এজেন্টদের কাছ থেকে উপরোক্ত শীপগুলোর অগ্রিম টিকেট নিতে পারবেন।