• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

জেমস ওয়েবে এবার ভিনগ্রহের বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইড শনাক্ত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২২  

একের পর এক চমক দিয়ে চলেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) টেলিস্কোপ জেমস ওয়েব। এবার সৌর জগতের বাইরের একটি গ্রহের বায়ুমণ্ডলে কার্বন ডাই-অক্সাইড শনাক্ত করেছে নাসার এই টেলিস্কোপ। এর ফলে ডব্লিউএএসপি-৩৯ নামের ওই গ্রহটির গঠন সম্পর্কেও ধারণা পাওয়া যাবে বলে আশা মহাকাশ বিজ্ঞানীদের।

নাসা বলছে, ডব্লিউএএসপি-৩৯ গ্রহটির ভর বৃহস্পতির চেয়ে কম হলেও এটির ব্যাস তার চেয়ে ১.৩ গুণ বেশি। এ গ্রহটি যখনই নক্ষত্রের সামনে দিয়ে অতিক্রম করে তখনই পুরো আলো বন্ধ হয়ে যায়। কিন্তু নক্ষত্রের আশপাশ দিয়ে যাওয়ার সময় অল্প আলো বায়ুমণ্ডলে প্রবেশ করতে পারে।  

জেমস ওয়েবের এন.আই.আর.স্পেক গ্রহটির বায়ুমণ্ডলের এই পরিবর্তন শনাক্ত করতে পেরেছে বলেও জানায় নাসা। এর আগে, হাবল ও স্পিটজার টেলিস্কোপ ডব্লিউএএসপি-৩৯ গ্রহটির বাম্প, সোডিয়াম ও পটাশিয়াম শনাক্ত করেছিল। এবার এ তালিকায় জেমস ওয়েব যুক্ত করল কার্বন ডাই অক্সাইডের তথ্য।

ইতোমধ্যে বিশ্বজুড়ে আলোচিত হচ্ছে জেমস ওয়েব টেলিস্কোপ। গেল ২৪ ডিসেম্বর দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানার কোউরু মহাকাশ কেন্দ্র থেকে যাত্রা শুরু করে এটি। বিশাল আকৃতির টেলিস্কোপটি রকেটে ভাঁজ করে মহাকাশে পাঠানো হয়। এতে পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরে নিজ কক্ষপথ থেকে বিভিন্ন গ্রহের বায়ুমন্ডল ও আবহাওয়া সম্পর্কে তথ্য জানা সহজ হবে বলে জানায় নাসা।

সম্প্রতি বৃহস্পতি গ্রহের বিস্ময়কর ছবি তুলেও তাক লাগিয়েছে জেমস ওয়েব টেলিস্কোপ। গত সোমবার (২২ আগস্ট) ওয়েব স্পেস টেলিস্কোপে ধারণ করা নতুন একটি ছবি প্রকাশ করা হয়।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, বৃহস্পতির নতুন এ ছবিটিকে এখন পর্যন্ত গ্রহটির সবচেয়ে পরিষ্কার ও নিখুঁত ছবি বলে দাবি করেছে নাসা। নতুন এ ছবি থেকে বৃহস্পতির আবহাওয়া, উষ্ণতা ও বায়ুপ্রবাহ সম্পর্কে বহু অজানা তথ্য জানা সম্ভব হবে বলেও উল্লেখ করা হয়।  

নাসা বলছে, জেমস ওয়েবে ধারণ করা প্রতিটি ছবিই এক একটি নতুন আবিষ্কার। শুধু তাই নয়, এসব ছবি মানবজাতিকে মহাবিশ্ব সম্পর্কে এমন কিছু ধারণা দেবে, যা আগে কখনোই পাওয়া যায়নি।