• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

কার্বন-ডাই-অক্সাইডকে জ্বালানিতে পরিণত করতে ‘কৃত্রিম পাতা’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

বিজ্ঞানীরা এক ধরনের ‘কৃত্রিম পাতা’ আবিষ্কার করেছে যেটি কার্বন-ডাই-অক্সাইডকে জ্বালানিতে পরিণত করবে। নতুন প্রযুক্তির প্রভাবে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় উদ্ভিদ কার্বন-ডাই-অক্সাইড বিশেষ করে গ্লুকোজ এবং অক্সিজেন সরবরাহ করে। এই পদ্ধতি অনুসরণ করে কৃত্রিম পাতা সহজলভ্য লাল পাউডার যেটাকে কিউপ্রাস অক্সাইড বলা হয় এবং মিথাইল ও অক্সিজেন উৎপন্ন করতে সাহায্য করে।

ওয়াটার লু বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এবং গবেষক ইয়েমিন ইউ দ্য ইনডিপেন্ডেন্টকে বলেন, এই প্রযুক্তি ১০ শতাংশ কার্যকর সৌরশক্তি অর্জন করতে সক্ষম হয়েছে। এটিকে এখন সালোকসংশ্লেষণ পদ্ধতির চেয়ে বড় একটি পদ্ধতি হিসেবে মনে করা হয়।

তিনি আরো বলেন, “আমি খুবই আনন্দিত যে এই গূরুত্বপূর্ণ আবিষ্কার পরিবেশকে পরিবর্তন করতে সাহায্য করছে। সাম্প্রতিক সময়ে বিশ্বে জলবায়ু পরিবর্তন একটি গুরুতর সমস্যা। তাই বিকল্প কিছু আবিষ্কার করে আমরা কার্বন-ডাই-অক্সাইড নির্গমণের বিষয়টি প্রতিহত করতে পারি। ”

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ অর্থনীতি বিষয়ক প্রফেসর ক্যামেরন হেপবার্ন বলেন, তিনি গবেষণার সাথে জড়িত ছিলেন না কিন্তু এই কৃত্রিম পাতা বায়ুমণ্ডলে কার্বন-ডাই-অক্সাইড নিঃসরণ কমাতে সাহায্য করবে। এছাড়া এটি টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণেও গূরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা করা হচ্ছে।