• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

‘চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের হাতিয়ার তথ্যপ্রযুক্তি’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

 


চতুর্থ শিল্পবিপ্লবের বিশ্বে তথ্যপ্রযুক্তির মাধ্যমেই বাংলাদেশের পুণরুত্থান ঘটছে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, চতূর্থ শিল্পবিপ্লব বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসারের যুগে আবার জেগে উঠছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর নেতৃত্বে তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ই এর মূল দিকনির্দেশনক।

শনিবার (১২ অক্টোবর) সন্ধ্যায় ঢাকায় র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলের বলরুমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী। 

দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে উদ্যোক্তাদের প্রণোদনার লক্ষ্যে আয়োজিত এ অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, অতীতে কৃষিনির্ভর বিশ্বে বাংলাদেশ ছিল সমৃদ্ধ অঞ্চল। সে কারণেই ডাচ-ওলন্দাজ-ব্রিটিশ-বর্গীরা বারবার এখানে হানা দিয়েছে। কিন্তু শিল্পবিপ্লবের শুরু থেকেই প্রথম তিন শিল্পবিপ্লবে বাংলাদেশ পিছিয়ে পড়ার কারণে কৃষিযুগের অর্থনৈতিক সমৃদ্ধি হারায়।

‘দেশের কেউ যখন ভাবেনি, তখন সজীব ওয়াজেদ জয় তথ্যপ্রযুক্তি বিপ্লবের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাবার পরিকল্পনা করেছেন। আর তা রূপায়নে প্রধানমন্ত্রী দেখেছেন 'ডিজিটাল বাংলাদেশ' গড়ার স্বপ্ন। দেশের বিভিন্ন সেবাখাতের দিকে তাকালে বোঝা যায়, ডিজিটাল বাংলাদেশ আজ আর স্বপ্ন নয়, বাস্তব।’

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ও বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। বেসিস পরিচালক দিদারুল আলম সানি এবং বেসিস ও স্পন্সর প্রতিষ্ঠান আইপিডিসি'র কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। 

বক্তব্যকালে প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, শেখ হাসিনার সরকারের অঙ্গীকার অনুযায়ী জনপ্রশাসনের প্রতিটি ক্ষেত্রই ডিজিটালাইজড করার প্রক্রিয়া চলছে। 

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে দেশ আজ হতে চলেছে স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ।  

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড-২০১৯ ঘিরে গত বছর জমা হওয়া দেশব্যাপী বিভিন্ন সংস্থার ১ হাজার ১৭৫টি প্রকল্প থেকে বাছাই করে ৩৫ বিভাগের বিজয়ীদের হাতে মোট ৬৯টি পুরস্কা তুলে দেন অতিথিরা। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলও রয়েছে। প্রথমবারের মতো সবচেয়ে বড় দল হিসেবে এ বিজয়ীরাসহ ৮০ সদস্যের বাংলাদেশ দল ভিয়েতনামের হ্যানয়ে এশিয়া প্যাসিফিক আইসিটি এলায়েন্স-এপিকটা অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশ নেবে।