• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

অ্যান্ড্রয়েড ফোনে বিপজ্জনক ম্যালওয়্যার থেকে সাবধান

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ মার্চ ২০২৪  

অ্যান্ড্রয়েড এক্সলোডার নামে নতুন একটি ম্যালওয়্যার ওয়েব জগতে ঘুরছে। আপনি যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী হয়ে থাকেন তবে আপনাকে সাবধান হবে। কেননা এই ম্যালওয়্যারটি অ্যান্ড্রয়েড ফোনের শত্রু।

অ্যান্ড্রয়েড এক্সলোডার ম্যালওয়্যারটি এতই বিপজ্জনক যে এটি লুকিয়ে থেকে যে কোনো ফোনে টিকে থাকতে পারে। এই ম্যালওয়্যার ফোনে কাজ করার জন্য ব্যবহারকারীর অনুমতিও নেয় না। এক্সলোডারকে MoqHao নামেও ডাকা হয়।

এই ম্যালওয়্যারটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এটি ফোন থেকে ব্যাংকিং ডেটা চুরি করতে পারে। ‘রোমিং ম্যান্টিস’ নামের অনুপ্রাণিত এই ম্যালওয়্যারটি কয়েক দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানে দেখা গেছে।

ইউআরএল শর্টনার ও এসএমএসের মাধ্যমে এটি ফাইল হিসেবে মানুষের কাছে পৌঁছে যাচ্ছে।

এদিকে গুগলের পক্ষ থেকেও এই অ্যাপ সম্পর্কে সতর্ক করা হয়েছে। তবে প্লে-স্টোরে উপস্থিত না থাকায় গুগল সরাসরি কোনো ব্যবস্থা নিতে পারেনি। তবে অ্যান্ড্রয়েড এক্সলোডারের সমস্ত সার্চ রেজাল্ট গুগল ব্লক করছে। এমন অবস্থায় ফোন থেকে এই ম্যালওয়্যার সরাতে অ্যান্টিভাইরাস ব্যবহার করা প্রয়োজন। আর বেনামি কোনো এপিকে ফাইল ফোনে ডাউনলোড করা উচিত হবে না।