• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

যেকোনো গণিতের সমাধান করে দেবে অ্যাপ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ মার্চ ২০২৪  

গণিতভীতি যাদের বেশি, তাদের জন্য রয়েছে সুসংবাদ। এখন থেকে ত্রিকোণমিতি বা কঠিন বীজগণিতসহ যেকোনো সমীকরণ দেখেই তার সমাধান করে দেবে গুগল অ্যাপ। সম্প্রতি টেক জায়ান্টটি ফটোম্যাথ নামের একটি নতুন শিক্ষণমূলক অ্যাপ্লিকেশনের ঘোষণা করেছে। যা ক্যামেরা দিয়ে তোলা যেকোনো ধরনের গাণিতিক সমস্যার পর্যায়ক্রমিক ধাপ অনুসরণে সমাধান প্রদান করে। যাতে ব্যবহারকারীরা জটিল থেকে জটিলতর গণিত সহজে বুঝতে পারেন।

মূলত ফটোম্যাথ অ্যাপটি প্রকৃতপক্ষে ২০১৪ সালে চালু করা হয়। ২০২২ সালের মে মাসে গুগল এই অ্যাপটি অধিগ্রহণ করতে আগ্রহ দেখায় এবং প্রয়োজনীয় নিয়ন্ত্রক অনুমোদনের কাজ সম্পন্ন করে ২০২৩ সালের মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে অ্যাপটি অধিগ্রহণ করে। বর্তমানে ফটোম্যাথ অ্যাপ বিশ্বব্যাপী ব্যবহারকারীদের জন্য আরো বেশি অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে।

ফটোম্যাথ অ্যাপ যেভাবে ব্যবহার করবেন-

১. প্রথমেই নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে গুগল প্লে স্টোর বা  আইওএস ডিভাইসে অ্যাপ স্টোরে প্রবেশ করুন।

২. এরপর ফটোম্যাথ লিখে অনুসন্ধান করুন এবং অ্যাপটি ডাউনলোড করুন।

৩. এবার অ্যাপ চালু করুন এবং আপনি যে গণিত সমস্যার সমাধান করতে চান তার একটি ছবি তুলুন। এক্ষেত্রে নিশ্চিত করতে হবে পুরো সমীকরণটি ফ্রেমের মধ্যে পরিষ্কারভাবে ক্যাপচার হয়েছে কিনা।

৪. যদি ব্যবহৃত ডিভাইসে স্ক্যান ফিচার না থাকে, তাহলে সমীকরণটি ম্যানুয়ালি টাইপ করতে পারেন। এর জন্য অ্যাপে একটি ইন-বিল্ড ম্যাথস কী বোর্ড আছে।

৫. গাণিতিক সমস্যাটি স্ক্যান বা টাইপ করার পর ফটোম্যাথ অ্যাপ তা প্রসেসিং করবে।

৬. এর পর পর্যায়ক্রমে ব্যাখ্যা প্রদান করে সমাধান দিবে।