• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

গার্মেন্টস শ্রমিকদের নিয়ে ষড়যন্ত্রের রাজনীতি করছে বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মে ২০২০  

করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকারকে সহযোগিতা না করে বরং দেশের অভ্যন্তরে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে গার্মেন্টর শ্রকিদদের উস্কানি দিচ্ছে বিএনপি। তাদের এই লক্ষ্য বাস্তবায়নে দীর্ঘদিন ঘুমিয়ে থাকা দলটি হঠাৎই যেন চাঙা হয়েছে। প্রায়শই তাদের বিভিন্ন কর্মসূচী দেখা যাচ্ছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অথবা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রতিদিনই জাতিকে কিছু না কিছু বয়ান দিচ্ছেন, হিতোপদেশ দিচ্ছেন। করোনা নিয়ে সরকার কী কী কাজ করতে পারেনি, কীভাবে ব্যর্থ হয়েছে, তার ফিরিস্তিও তুলে ধরছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, করোনা ইস্যুকে কাজে লাগিয়ে রাজনৈতিক মাঠ গরম করার এক নীল নকশায় নেমেছে বিএনপি। আর এই লক্ষ্যে গার্মেন্টস শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে। এরকম কিছু তথ্য প্রমাণ আমাদের হাতে এসেছে।

মঙ্গলবার (৫ মে) গার্মেন্টস শ্রমিকদের রাস্তায় নামানো হয়েছিল। বিভিন্ন সড়ক অবরোধের চেষ্টা করেছিল গুটিকয়েক গার্মেন্টস শ্রমিক। এটা বেতন-ভাতার দাবিতে কোনো আন্দোলন ছিল না বলেই তথ্য প্রমাণ পাওয়া গেছে। বরং বিএনপির একাধিক নেতা তাদেরকে ভুল তথ্য এবং প্রলোভন দেখিয়ে রাস্তায় নামিয়েছিল।

এখন সারাদেশে ছুটি থাকার কারণে কিছু মানুষ কর্মহীন বেকার হয়ে পড়েছে, তাদের ব্যবহার করে বিএনপি রাজপথ গরম করার এক ষড়যন্ত্র করছে বলেও একাধিক দায়িত্বশীল সূত্র জানাচ্ছে।

কিছু কিছু মানুষ অভাবে পড়েছে। এদেরকে যদি এখন উস্কে দেওয়া যায় এবং এরা যদি ফুঁসে ওঠে তাহলে সরকারের পরিস্থিতি খারাপ হতে পারে। এরকম একটা বিবেচনা থেকেই গার্মেন্টস শ্রমিক এবং নিম্ন আয়ের মানুষকে ব্যবহারের চেষ্টা করছে বিএনপি।
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, করোনার সংকটে যখন সকলের ঐক্যবদ্ধভাবে কাজ করা দরকার, তখন রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য গার্মেন্টস শ্রমিক বা দরিদ্র মানুষকে প্ররোচিত করা বা উস্কে দেওয়া একটা গর্হিত রাজনৈতিক কাজ।