• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

গৌরনদীতে ৩৭ কোটি টাকা ব্যয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২৩  

আওয়ামীলীগ সরকারের সময় বরিশালের গৌরনদী উপজেলায় ৩৭ কোটি টাকা ব্যয়ে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। যে কোন সময় এই প্রশিক্ষন কেন্দ্রে শিক্ষার্থী ভর্তি করে প্রশিক্ষন শুরু করা হবে। স্থানীয় সূত্রে জানা গেছে, আওয়ামীলীগ সরকারের সময় স্থানীয় এমপি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ’র প্রচেষ্টায় দেশের বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষণের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি লক্ষে বরিশাল-ঢাকা মহাসড়কের পাশে গৌরনদী উপজেলার কসবা এলাকায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য ২০১৯ সালে প্রায় ৩৭ কোটি টাকা ব্যয়ে বরিশালের গনপূর্ত বিভাগ টেন্ডার আহবান করেন। টেন্ডারে বরিশালের একটি ঠিকাদার প্রতিষ্ঠান কাজটি পেয়ে ২০২১ সালের জানুয়ারীতে কাজ শুরু করে। পরে ২০২৩ সালের সেপ্টেম্বর মাসে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ করেন ঠিকাদার প্রতিষ্ঠান। এখন যে কোন সময় বেকার যুবক-যুবতীদের ভর্তি করে তাদের প্রশিক্ষন দেওয়া হবে।

এব্যাপারে এলাকার হাকিম সরদার বলেন, আওয়ামীলীগ সরকার এই স্থানে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করায় আমাদের অনেক সুবিধা হয়েছে। এই কেন্দ্র থেকে এলাকার বেকার যুবক-যুবতীরা প্রশিক্ষন নিয়ে আত্মকর্মসংস্থানের জন্য স্বাবলম্ভী হবেন। বিদেশ যেতে হলে এখান থেকে প্রশিক্ষন নিতে হবে।

কাজের সাইড ম্যানেজার বলেন, এই প্রশিক্ষন কেন্দ্রের মাধ্যমে দেশের শতশত বেকার যুবক ও যুবতীরা প্রশিক্ষন নিয়ে বিদেশ যেতে পারবেন। প্রশিক্ষন নিয়ে বিদেশে গেলে কাজের কোন সমস্যায় পরতে হবে না। যার জন্য বর্তমান সরকার এই প্রশিক্ষনের ব্যবস্থা করেছে। ৩রা ডিসেম্বর বিকেলে গিয়ে দেখা গেছে প্রশিক্ষন কেন্দ্রের কাজ শেষ হয়েছে। এখন শিক্ষার্থী ভর্তি করে প্রশিক্ষনের উদ্বোধন করা হবে বলে জানা সাইড ম্যানেজার।

বরিশাল গনপূর্ত বিভাগের সহকারী প্রকৌশলী হাসান ফারুক বলেন, এই সরকারের সময় বরিশাল-ঢাকা মহাসড়কের পাশে গৌরনদীতে কারিগরি প্রশিক্ষন কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এখান থেকে বেকার যুবক-যুবতীরা প্রশিক্ষন নিয়ে বিদেশে যেতে পারবে। প্রশিক্ষন দিয়ে বিদেশ গেলে তাদের আর কোন সমস্যায় পরতে হবে না। এই কেন্দ্রে ৭৫ জন জনবল নিয়ে ছয়টি ট্রেডে ১৫টি কোর্স নিয়ে প্রশিক্ষণ কেন্দ্রটি চালু হবে। এতে প্রায় ৪২ জন প্রশিক্ষক থাকবে। প্রতিটি কোর্সে দেড় শতাধিক বেকার যুবক-যুবতীদের প্রশিক্ষন নিতে পারবে।