• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

মুখের কালচে দাগসহ ব্রণ দূর হবে ফলের খোসায়

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

প্রাকৃতিক বিভিন্ন উপাদান ব্যবহার না করে অনেকেই রূপচর্চায় কেমিক্যালযুক্ত পণ্য ব্যবহার করেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর।

এর ফলেই ত্বকে সৃষ্টি হয় কালচে ছোপ, ব্রণের দাগসহ নানা সমস্যা। এসব সমস্যার সমাধান করতে গিয়েও আবার পড়তে হয় বিপাকে।

jagonews24

এজন্য ত্বকের সুস্থতায় প্রাকৃতিক উপাদানে ভরসা রাখতে হবে। আমরা ফল খেয়ে খোসা ফেলে দেই। এসব খোসায় থাকা পুষ্টি উপাদানসমূহ ত্বকের জন্য কতটা উপকারী, তা অনেকেরই অজানা।

চলুন তবে জেনে নেয়া যাক, ত্বকের সমস্যা সমাধানে কোন কোন ফলের খোসা ব্যবহার করবেন-

>> কমলালেবুর খোসা ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে। উজ্জ্বল ত্বক পেতে এটি ফেস প্যাকে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

jagonews24

>> কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে কিংবা মিহি পেস্ট করে নিন। এতে দই মিশিয়ে ফেস প্যাক তৈরি করে মিশ্রণটি আপনার পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

>> কলায় ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম রয়েছে। যা ত্বকের জন্য খুবই উপকারী। উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য কলার খোসা পিষে মুখে লাগাতে পারেন। এতে ত্বকের কালচে ছোপ ও ব্রণের দাগ দূর হবে।

jagonews24

>> আপেলের খোসা যদিও অনেক পাতলা হয়ে থাকে; তবে এতে রয়েছে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট। আপেলের খোসা ত্বকের জন্য খুবই উপকারী। ব্লেন্ড করে কিংবা গুঁড়ো করে আপেলের খোসা ব্যবহার করতে পারেন। ওটস ও দইয়ের সঙ্গেও আপেল খোসার গুঁড়ো মিশিয়ে মুখে লাগাতে পারেন।

>> পাকা পেঁপে ব্লেন্ড করে অনেকেই মুখে ব্যবহার করে থাকেন। পেঁপের খোসাও ত্বকের জন্য খুব উপকারী। পেঁপের খোসা ব্লেন্ড করে লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন মুখে।