• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

পুরনো স্মৃতি রঙিন রাখতে যত্ন নিন সাদা কালো ছবির

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০  

খুশির মুহূর্তটি ছরে রাখতে ছবি তুলে রাখেন অনেকে। মাঝে মাঝে স্মৃতি রোমন্থন করতে অ্যালবাম খুলে বসে। আবার ছেলেমেয়ে কিংবা নাতি নাতনিদের সঙ্গে শেয়ার করেন আপনার ছেলেবেলার নানা স্মৃতি ছবি। তবে অ্যালবামের ছবিগুলোর ঠিকভাবে যত্ন নিচ্ছেন তো? অবহেলায় এগুলো নষ্ট হয়ে যেতে পারে। 

বিশেষ করে সাদা কালো ছবিগুলো। গত দশকেও ছিল সাদা কালো ছবি। রঙিন ছবির চল কিন্তু খুব বেশি দিন আগের নয়। এখন তো চাইলেই হাতের মোবাইলেই কিংবা ক্যামেরায় ছবি তুলে ফেলতে পারছেন। আগে কিন্তু সে উপায় ছিল না। স্টুডিওতে গিয়ে তুলতে হত ছবি। 

এই যুগে ব্যস্ততায় হয়তো সেই পুরনো ছবি ও তার আবেগ অনুভূতিগুলো আলমারির কোনো এক কোনায় পরে থাকে অযত্নে। হঠাৎ অনেক দিন পর সেসব পুরনো ছবি অযত্নে দেখলে মন ঠিকই খারাপ হয়ে যায়। সুন্দর স্মৃতিগুলো যেন টিকে থাকে সব সময় এটাই সবাই চাই। চলুন জেনে নেয়া যাক ঘরের সাদা কালো ছবিগুলো ভালো রাখতে কি করবেন। এসব উপায়ে নিয়মিত যত্ন নিলে অনেক দিন ভালো থাকবে সাদা কালো ছবিগুলো। 

> ভালো দেখে ছবির অ্যালবাম কিনুন কিংবা আলাদা একটি বক্সে ছবি সংরক্ষণ করে রাখা সবচেয়ে নিরাপদ।

কখনো একটি ছবির সঙ্গে আরেকটি ছবি মুখোমুখি করে রাখবেন না। এভাবে বেশি দিন রাখলে ছবি দুটো আর আলাদা করা যায় না, ফলে নষ্ট হয়ে যায়। ছবিতে স্কচটেপ বা আঠা জাতীয় কিছু ব্যবহার করবেন না । এসবের সঙ্গে ছবির কাগজ ছিরে যেতে পারে।

নেগেটিভগুলোর জন্য আলাদা জায়গা করে রাখুন। প্লাস্টিকের অ্যালবামে রাখার থেকে আলাদা ছোট বক্সে নেগেটিভ সংরক্ষণ করবেন।

ছবি রাখতে ব্যবহার করতে পারেন কাগজের বক্স।

নাম, তারিখ ইত্যাদি তথ্য ছবিতে লিখে রাখেন অনেকেই। ছবির সঙ্গে ছবির তথ্য সংরক্ষণ করতে ছবির পেছনে পেন্সিল দিয়ে এসব তথ্য লিখুন। কলম ব্যবহার করবেন না । দরকার হলে অ্যালবামে ছবির সঙ্গে আলাদা তথ্য কাগজে লিখে ছবির নিচে রেখে দিন।

অনেকের ছবি তোলার শখ থাকে কিন্তু বর্তমানে আর আগেরমতো ছবি তোলা হয় না। আগের সেই শখের ছবিগুলোর আলাদাভাবে যত্ন নিন। সেগুলো আলাদা একটি অ্যালবামে করে রেখে দিন ড্রেসিং টেবিল বা ওয়্যারড্রবের উপর।

পুরনো খুব পছন্দের ছবিগুলো বসার ঘরে সাজিয়ে রাখতে পারেন। চাইলে একটি পছন্দের ছবি বড় করে ওয়াশ করিয়ে রাখতে পারেন চমৎকার একটি ফ্রেমে। ছবিও যত্নে থাকবে আর আপনার দেখতেও ভালো লাগবে।

ছবি কখনও বারান্দা কিংবা বেজমেন্টে সাজিয়ে রাখবেন না। এসব জায়গা স্যাঁতস্যাঁতে হয় এবং সহজেই ছবির কাগজ নষ্ট হতে শুরু করে।একটু আলো বাতাস পৌঁছায় এমন জায়গায় রাখুন।খুব বেশি রোদ আসে এমন জায়গায় রাখাও ঠিক না। তীব্র রোদে ছবি নষ্ট হয়ে ফ্যাঁকাসে হয়ে যায়।

তবে ছবি যদি অনেকদিন একই জায়গায় থাকে তাহলে সেটার জায়গা পরিবর্তন করুন। বক্স বা অ্যালবামে নুতুন করে ছবি সাজিয়ে রাখুন। নিজের ঘরে বা বসার ঘরের দেয়ালে কিংবা শো-কেইসে ছবি ফ্রেমে সাজিয়ে রাখুন। ছবির জন্য ভালো ফটোফ্রেম ব্যবহার করুন এবং সেটা এক সপ্তাহ অন্তর অন্তর পরিষ্কার করুন। 

> বি সংরক্ষণের জন্য ডিজিটাল ব্যাকআপ রেখে দিন কয়েক কপি। সেটা হতে পারে আপনার পিসি বা ল্যাপটপ অথবা আপনার মেইলবক্স , ফেসবুকে আলাদা অ্যালবাম করে নিজের মতো প্রাইভেসি দিয়ে রাখুন। ছবি স্ক্যান করে আপলোড করে নিজের কাছে আলাদা ফোল্ডার করে রাখতে পারেন।