• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

ধূমপান থেকে নিজেকে দূরে রাখতে চাইলে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৯  

 

ধূমপানের ক্ষতিকর দিকগুলো নিয়ে আলোচনার কমতি নেই। এমনকি সিগারেটের প্যাকেটের গায়েও লেখা থাকে সতর্কবাণী। শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ এই বাজে অভ্যাস। সিগারেট খাওয়ার ফলে হৃদপিণ্ড, ফুসফুস, যকৃতসহ দেহের বিভিন্ন অংশে জটিলতা দেখা দেয়। এমনকি হতে পারে ক্যানসারও। 

সুস্থভাবে বেঁচে থাকতে অনেকেই ধূমপানের অভ্যাস বাদ দিতে চান। কিন্তু কিছু কারণে তা আর হয়ে ওঠে না। আপনি কি ধূমপান ছাড়তে ইচ্ছুক? তাহলে চলুন এমন কিছু কৌশল সম্পর্কে জেনে নেওয়া যাক আপনাকে এই মারাত্মক বাজে অভ্যাস থেকে দূরে রাখতে সাহায্য করবে- 

১/ ঘরবাড়ি ভালো করে পরিষ্কার করে নিন। ফেলে দিন অ্যাশট্রে থেকে শুরু করে সিগারেট সম্পর্কিত সবকিছু। কারণ, সিগারেট ছাড়তে সবার আগে অন্দরমহল থেকে এর গন্ধ দূর করা চাই। না হয় আবার ধূমপানের ইচ্ছা জাগতে পারে। 

২/ ধূমপান করে এমন ব্যক্তিদের এড়িয়ে চলুন। পাশাপাশি যেসব জায়গায় ধূমপান বেশি হয় তা এড়িয়ে চলুন। এতে ধূমপান ছাড়তে পারবেন সহজেই। পাড়ার টং দোকানে আড্ডা না দিয়ে কোনো কফি শপে বা বাসায় বসুন। বন্ধুরা ধূমপান করলে কিছুটা দূরে অবস্থান করুন। 

৩/ ধূমপান থেকে দূরে থাকতে চুইংগাম খাওয়ার অভ্যাস করতে পারেন। কিংবা মুখে লবঙ্গ রাখতে পারেন। ধূমপানের অভ্যাস দূর করতে গাজর, শসাও বেশ ভালো কাজ করে। 

৪/ নিকোটিনের আসক্তি দূর করতে পর্যাপ্ত পরিমাণ পানি পানের অভ্যাস করুন। পর্যাপ্ত পরিমাণ পানি পান করার মাধ্যমে এই আসক্তি কমানো যায়। পানি পান করলে দেহ থেকে বিষাক্ত পদার্থ সহজে দূর হয়ে যায়। 

৫/ প্রতিদিন ব্যায়ামের অভ্যাস করুন। দিনে অন্তত ৩০ মিনিট হাঁটলে কিংবা সাইকেল চালান। চাইলে দৌড়াতেও পারেন। নিয়মিত ব্যায়াম করলে শরীরের নিজস্ব ক্ষতিপূরণ প্রক্রিয়া ভালো থাকে। 

ধূমপান ছাড়ার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন নিজের ইচ্ছা। তাই নিজের মনকে শক্ত রেখে চেষ্টা করুন। অবশ্যই সফল হবেন আপনি।