• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে যুক্তরাষ্ট্রকে আগে নিজের ঘর সামলাতে বললেন শেখ হাসিনা থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী

বিশ্বে করোনায় আক্রান্ত ৬১ লাখ ছাড়াল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ মে ২০২০  

পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার মহামারির শুরু থেকে বিশ্বের বিভিন্ন দেশের করোনাবিষয়ক হালনাগাদ তথ্য দিয়ে আসছে। ওয়েবসাইটে দেওয়া সবশেষ হিসাবে বিশ্বে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা এখন ৬১ লাখ ৭৭ হাজারের বেশি। মৃতের সংখ্যা ৩ লাখ ৭১ হাজার ছাড়িয়েছে।

চীনে প্রদুর্ভাব শুরুর পর থেকে বিশ্বের সব অঞ্চলে ছড়িয়েছে এই ভাইরাস। প্রথমে ইউরোপ তারপর যুক্তরাষ্ট্র হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মহামারি ভাইরাসটির নতুন প্রাদুর্ভাব কেন্দ্র এখন লাতিন আমেরিকা। এদিকে ভারতে প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা পাল্লা দিয়ে বাড়ছে। এশিয়ার অবস্থা ভালো না।

তবে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্র। আক্রান্ত-মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের ধারেকাছে কোনো দেশ নেই। দেশটিতে এখন পর্যন্ত ১৮ লাখের বেশি মানুষের দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে প্রাণ হারিয়েছেন ১ লাখ ৫ হাজার; সুস্থ ৫ লাখের বেশি মানুষ।

যুক্তরাষ্ট্রের পর আক্রান্তে পরের স্থানটি লাতিন অঞ্চলের দেশ ব্রাজিলের। সেখানে শনাক্ত রোগীর সংখ্যা ৫ লাখ। দেশটিতে দ্রুত সংক্রমণ বাড়ছে। ৪ লাখের বেশি করোনা পজিটিভ মানুষ নিয়ে এরপরই রয়েছে রাশিয়া। অথচ ইউরোপে যখন করোনার ব্যাপক বিস্তার চলছে তখন সেখানে অতটা সংক্রমণ ছিল না।

প্রতিদিন আক্রান্ত ও মৃত্যুর রেকর্ড ভেঙে ভারত এখন আক্রান্ত শীর্ষ দশ দেশের একটি। তাই পঞ্চম দফায় নিষেধাজ্ঞা বহাল রাখার নীতি নিয়ে দেশটির সরকার লকডাউন বাড়ানোর ঘোষণা দিয়েছে। তবে কম সংক্রমিত এলাকায় ধীরে ধরে নিষেধাজ্ঞা তোলা হবে।

উল্লিখিত দেশগুলোর বাইরেও আক্রান্তের দিক দিয়ে শীর্ষ দশে থাকা দেশগুলো হলো যথাক্রমে স্পেন, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক। এছাড়া দেড় লাখ করে আক্রান্ত রয়েছে পেরু ও ইরানে। এছাড়া চিলি, কানাডা এবং মেক্সিকোতেও আক্রান্ত লাখ ছুঁই ছুঁই।

তবে আশার খবর হলো কোভিড-১৯ পজিটিভ হওয়ার পর সুস্থ হয়েছেন ২৭ লাখেরও বেশি মানুষ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বজুড়ে করোনার সম্ভাব্য ১২৫টি ভ্যাকসিন তৈরির কাজ চলছে। এরমধ্যে দশটি মানবদেহে পরীক্ষা করে দেখা হয়েছে। অনেকে বলছেন, সেপ্টেম্বর কিংবা বছরের শেষ নাগাদ তা প্রস্তুত হবে।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে। মারা গেছেন ৪০ জন; আক্রান্ত ২ হাজার ৫৪৫। এ পর্যন্ত দেশে মোট করোনায় মৃত্যুর সংখ্যা ৬৫০। সব মিলে দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৪৭ হাজার ১৫৩ জন।